স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি আবারও অগ্নিসন্ত্রাসে ফিরে যাচ্ছে?

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৯ জুলাই ২০২৩

বিএনপি ২০১৪-১৫ সালে ঢাকাকে অবরুদ্ধ করে অগ্নিসন্ত্রাস করেছিল বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিএনপি আবারও সেই অগ্নিসন্ত্রাসে ফিরে যাচ্ছে কি না এমন প্রশ্ন রেখেছেন তিনি।

শনিবার (২৯ জুলাই) সন্ধ্যায় রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ লাইন্স হাসপাতালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ প্রশ্ন রাখেন। বিএনপির কর্মসূচি চলাকালে আহত পুলিশ সদস্যদের খোঁজখবর নিতে হাসপাতালে যান মন্ত্রী।

বিএনপি আবারও অগ্নিসন্ত্রাসে ফিরে যাচ্ছে?

তিনি বলেন, আমরা ২০১৪-১৫ সালে দেখেছি অগ্নিসন্ত্রাসের জন্য প্রধানমন্ত্রী দগ্ধদের সেবা দিতে একটি হাসপাতাল করেন। তখন এত মানুষ অগ্নিদগ্ধ হয়েছিল যে, ফলে এই হাসপাতাল করতে হয়েছিল। আজকের ঘটনা আমাদের সেই স্মৃতি স্মরণ করিয়ে দেয়। আবার কি তারা সেই প্রোগ্রাম নিচ্ছে কি না? আবারও কি ঢাকা অবরোধ করবে কি না, আবারও কি সেই অগ্নিসন্ত্রাসে ফিরে যাবে কি না। আবারো সেই মানুষকে জ্বালিয়ে পুড়ে মারবে কি না, আবারও সেই প্রোগ্রাম তারা দিচ্ছে কি না।

আরও পড়ুন: দিনভর সংঘর্ষ: ৯০ নেতাকর্মী আটক, ২০ পুলিশ আহত

বিএনপির আন্দোলন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েক দিন ধরে অরাজকতা ও জনগণের ভোগান্তি সৃষ্টির জন্য বিএনপি বিভিন্ন কর্মসূচি দিয়ে যাচ্ছে। গতকালকে তারা একটি বড় কর্মসূচি দিয়েছিলেন এবং তার আগেও সারা বাংলাদেশ থেকে নেতাকর্মীদের এনে জড়ো করেছিলেন। রাজনৈতিক দলগুলো কর্মসূচি পালন করবে এখানে সরকারের কোনো বাধা নেই।

বিএনপি আবারও অগ্নিসন্ত্রাসে ফিরে যাচ্ছে?

‘তবে যখন কেউ জনদুর্ভোগ সৃষ্টি করবে, জানমালের ক্ষতি করবে, কাউকে মারার চেষ্টা কিংবা হত্যা করবে অথবা গাড়ি ভাঙচুর করবে তখন নিরাপত্তা বাহিনী তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। গতকাল দেখা গেছে, মহাসমাবেশ থেকে হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বক্তব্য প্রচার করা হয়েছে।’

আরও পড়ুন: থমথমে নয়াপল্টন, কঠোর অবস্থানে পুলিশ

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা সবসময় দেখেছি পুলিশ কখনো তাদের দায়িত্ব পালন করতে গিয়ে পেছনে ফিরে না। নিহত হবেন না কি আহত হবেন এসব বিষয়ে ভাবে না পুলিশ। জঙ্গি দমন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে আমরা তা দেখেছি। আজকেও পুলিশ বীরত্বের সঙ্গে সন্ত্রাস মোকাবিলা করেছে।

বিএনপি ঢাকাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার একটা পরিকল্পনা নিয়েছিল উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা বিএনপির কয়েকজন কেন্দ্রীয় নেতাকে দেখেছি, তারা রাস্তায় অবস্থান করে রাস্তা বন্ধ করে দিয়েছেন। রাস্তার ওপর দাঁড়িয়ে সব যানবাহন বন্ধ করে দিয়েছেন। এই পরিস্থিতিতে দায়িত্ব পালন করতে গিয়ে অনেক পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে ৩১ জন পুলিশ সদস্য রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আরও কয়েকটি হাসপাতালে আহত কয়েকজন পুলিশ সদস্য চিকিৎসা নিয়েছেন।

আরও পড়ুন: ধোলাইখালে পুলিশকে পেটালো বিএনপি কর্মীরা, মাথা ফাটলো এসআইয়ের

অতিরিক্ত ডিআইজি মেহেদীর ওপর বৃষ্টির মতো ঢিল মারা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, কিন্তু তার বদলে যে একটা রিভেন্স নেওয়া সেটি কিন্তু তিনি বা পুলিশ করেনি। নীরবে তারা সহ্য করেছেন এবং তাদের পিছু হটতে বাধ্য করেছেন।

বিএনপি আবারও অগ্নিসন্ত্রাসে ফিরে যাচ্ছে?

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, আমরা কিছুক্ষণ আগে বিএনপির এক নেত্রী নিপুণ রায়ের ফেসবুকের একটি অডিও শুনেছি। তিনি বলছেন, তোমরা আগুন ধরাও। এগুলো আমাদের দেখাতে হবে। জায়গা মতো দেখাতে হবে। জায়গা কোনটা সেটা তিনি নিজেই জানেন। আগুন জ্বালানোর হুকুম তিনি দিচ্ছেন। সব জায়গা থেকে বিএনপি নেতারা এ ধরনের কাজের জন্য উৎসাহ দিচ্ছেন। আমরা এর তীব্র নিন্দা প্রকাশ করছি।

জ্বলাও পোড়ার মেতো ঘটনা আবার ঘটালে নিরাপত্তা বাহিনীসহ দেশের মানুষ কেউ সহ্য করবে না বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

টিটি/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।