রাতের বৃষ্টিতে দুপুরেও পানিবন্দি পুরান ঢাকার মানুষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৩

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত টানা কয়েক ঘণ্টার ভারী বৃষ্টিতে তলিয়ে যায় রাজধানীর বিভিন্ন এলাকা। সড়কে জমে হাঁটু পানি। রাতের বৃষ্টির পর ১২ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেলেও জলাবদ্ধতা থেকে রেহাই পায়নি নগরবাসী। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুরান ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অলিগলিতে পানি জমে আছে। অনেক দোকানপাট বন্ধ। বাসাবাড়িতে আটকা পড়েছেন অনেকে। অনেকে আবার বাধ্য হয়েই ময়লা পানি মাড়িয়ে ছুটছেন কর্মস্থলে বা নিজ নিজ গন্তব্যের দিকে।

এদিন পুরান ঢাকার হোসাইনী দালান রোড, নাজিমুদ্দিন রোড, চাঁনখারপুল লেন ও নিমতলী এলাকা ঘুরে জলাবদ্ধতার এমন চিত্রই দেখা গেছে। আগের রাতের বৃষ্টিতে পরদিন দুপুরেও পানিবন্দি পুরান ঢাকার মানুষ।

jagonews24

আরও পড়ুন: বৃষ্টি অব্যাহত থাকতে পারে

সকালে চাঁনখারপুল লেন এলাকায় গিয়ে দেখা যায়, একটি ভাঙারির দোকানে কয়েকজন কর্মচারী পানি অপসারণ করছেন। পানি ঢুকে দোকানের বিভিন্ন মালামাল ভিজে গেছে। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ভারী বৃষ্টি হওয়ায় সড়ক উপচে দোকানের ভেতর পানি ঢুকেছে। সকাল থেকে তারা পানি অপসারণের পাশাপাশি মালামাল সরানোর কাজ করছেন।

ওই দোকানের মালিক বায়েজিদ আহমেদ জাগো নিউজকে বলেন, বৃষ্টিতে রাস্তায় পানি জমার পরই দোকানে পানি ঢোকে। সকাল পর্যন্ত অনেক পানি নেমে গেছে। তবে কিছু পানি এখনো রয়েছে। ড্রেনের পানি দ্রুত না সরায় সড়কের পানিও সরছে না। ড্রেনের পানি নামলে দোকানপাটের পানিও নেমে যাবে।

jagonews24

নাজিমুদ্দিন রোড এলাকায় গিয়ে দেখা যায়, বৃষ্টির পানিতে সড়কের পাশে জমিয়ে রাখা ময়লা-আবর্জনা ও ড্রেনের ময়লা একাকার হয়ে গেছে। রাত থেকে নোংরা পানি মাড়িয়েই চলাচল করছেন মানুষ। রাস্তার দুপাশের অধিকাংশ দোকানে পানি ঢুকেছে।

আরও পড়ুন: ‘অথৈ পানিতে’ ডুবেছে ঢাকার সড়ক, তীব্র যানজট

সেখানে চাঁনখারপুল লেনের বাসিন্দা আব্দুর রাজি জাগো নিউজকে বলেন, দীর্ঘদিন ধরে এ এলাকায় বৃষ্টি হলেই পানি জমে। পানি নিষ্কাশনের যথাযথ ব্যবস্থা নেই। যে কারণে বৃষ্টির পানি দ্রুত সরতে পারে না।

jagonews24

হোসাইনী দালাল রোডে গিয়ে দেখা যায়, বৃষ্টির পর ১৪ ঘণ্টা পেরিয়ে গেলেও জলাবদ্ধতা কমেনি। পানি সরছে না প্রধান সড়ক থেকে। সেখানে বিভিন্ন বয়সের মানুষ ময়লা পানি মাড়িয়ে চলাচল করছেন।

তানজিম হোসেন রায়হান নামের এক দোকানি জাগো নিউজকে বলেন, রাতে বৃষ্টি হয়েছে, অথচ দুপুর গড়ালেও পানি নামছে না। কাজকর্ম করা যাচ্ছে না। সকাল থেকে দোকানেও কাস্টমার কম।

jagonews24

স্থানীয় আরেক বাসিন্দা বাবলু হাওলাদার বলেন, একটু বৃষ্টি হলেই পানি জমে। নিয়মিত ময়লা পরিষ্কার করলে জলাবদ্ধতা হতো না। সিটি করপোরেশনের দায়িত্বশীলদের এ বিষয়ে আরও তদারকি করা দরকার।

আরও পড়ুন: মিরপুরে বৃষ্টির পানিতে বিদ্যুতায়িত হয়ে ৪ জনের মৃত্যু

সকালে পুরান ঢাকার বিভিন্ন এলাকার জলাবদ্ধতা পরিদর্শন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ। ২৭ নম্বর ওয়ার্ডের কর্মচারী মোহাম্মদ বিল্লাল মিয়া জাগো নিউজকে বলেন, ঘুরে ঘুরে দেখছি পানি কোথায় জমা আছে। পানি দ্রুত নামছে। বৃষ্টি বেশি হওয়ায় পানি নামতে কিছুটা দেরি হচ্ছে। শুধু আমাদের ওয়ার্ডেই নয়, ঢাকা সিটির বিভিন্ন ওয়ার্ডে এখনো পানি জমে আছে।

এদিকে শুক্রবার ছুটির দিনে নিউমার্কেটে ক্রেতাদের ভিড় থাকলেও আজকের চিত্র ভিন্ন। রাতের বৃষ্টির পানি এখনো সরেনি নিউমার্কেট এলাকা থেকে। দুপুর পর্যন্ত বিভিন্ন শপিংমলের সামনে পানি জমে থাকতে দেখা গেছে। সেখানকার বিভিন্ন অলিগলিতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে স্থানীয় বাসিন্দারাও পড়েছেন চরম দুর্ভোগে। নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা যথাযথ পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় অসন্তোষ ও ক্ষোভ জানিয়েছেন।

আরএসএম/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।