বিপ্লব কুমার সরকার

ভিসানীতি নয়, আমাদের চিন্তার বিষয় জনগণের নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ও একটি পেশাদার সংস্থা। ডিএমপি জনগণের নিরাপত্তা নিশ্চিত করে। ভিসানীতি নিয়ে ডিএমপি কোনো কাজ করে না, এটি রাষ্ট্রের বিষয়।

মার্কিন ভিসানীতি প্রসঙ্গে রোববার (২৪ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ডিএমপির যুগ্ম-কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার।

তিনি বলেন, ভিসানীতি নিয়ে আমরা কোনো কাজ করি না। এটা রাষ্ট্রের বিষয়। আমরা রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ ও অত্যন্ত পেশাদার সংস্থা। আমরা কাজ করি জনগণের জানমাল, পাবলিক ও প্রাইভেট প্রোপার্টিজের নিরাপত্তা নিশ্চিতে। সুতরাং ভিসানীতির সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই।

আরও পড়ুন: আওয়ামী লীগ ভিসানীতির পরোয়া করে না: কাদের

মার্কিন ভিসানীতির প্রভাব পুলিশের ওপর পড়বে কি না জানতে চাইলে তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশে প্রায় ৩২ হাজার জনবল রয়েছে। ৩২ হাজার জনবলের মধ্যে ভিসানীতির বিষয়ে চিন্তার কোনো অবকাশ আছে বলে মনে করি না। আমাদের চিন্তার বিষয় হচ্ছে জনগণের নিরাপত্তা।

বিপ্লব কুমার সরকার বলেন, আমাদের (ডিএমপির) ফোকাসটা অন্যদিকে, এদিকে (ভিসানীতি) নয়। আমরা কোনো রাজনীতি করি না। আমরা কোনো রাজনৈতিক দলের সদস্যও না।

অন্য এক প্রশ্নের জবাবে ডিএমপির এ যুগ্ম-কমিশনার বলেন, রাজনৈতিক দল রাজনীতি করবে, কোনো রাজনৈতিক দলের সঙ্গেই আমাদের শত্রুতা নেই। প্রত্যেকটি রাজনৈতিক দলের প্রতি আমাদের যথাযথ সম্মান রয়েছে এবং আমরা প্রত্যেককেই তাদের কার্যক্রমে যথাযথভাবে সহযোগিতা করে থাকি। যখন যে রাজনৈতিক দল আমাদের কাছে যে ধরনের সহায়তা প্রত্যাশা করে, আমরা সামর্থ্য অনুযায়ী সে কাজগুলো করে থাকি।

আরও পড়ুন: মার্কিন ভিসানীতি পুলিশের ওপর কোনো প্রভাব ফেলবে না: ডিএমপি

তিনি আরও বলেন, কোনো রাজনৈতিক নেতা মাঠ গরম করার জন্য কী বললেন সেটা আমাদের খুব একটা বিবেচ্য নয়। রাজনৈতিক নেতারা অনেক বক্তব্য দিতেই পারেন। এগুলো আমাদের নজরে থাকে। তবে এগুলো আমাদের কাজের ক্ষেত্রে খুব একটা বিবেচ্য বিষয় নয়। আমাদের বিবেচ্য হচ্ছে, রাজনৈতিক দল তাদের সভা-সমাবেশ শান্তিপূর্ণভাবে করবে, স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করবে। সেখানে পুলিশ কারোই কোনো প্রতিপক্ষ নয়।

তবে ডিএমপি অধ্যাদেশ মনে করিয়ে দিয়ে বিপ্লব কুমার সরকার বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যে অধ্যাদেশ রয়েছে, সে অনুযায়ী, ঢাকা মেট্রোপলিটন এলাকায় যে কোনো সভা-সমাবেশ করতে হলে ডিএমপি কমিশনার বরাবর আবেদন করতে হয় ও অনুমতি নিতে হয়। কাজেই ঢাকা মহানগরে দুই কোটি বাসিন্দার প্রতি আমাদের আহ্বান, যে যেই প্রোগ্রামই করুন না কেন ডিএমপি কমিশনারের কাছে অনুমতি নিয়ে করবেন।

টিটি/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।