গুজবে কিছু রঙ মিশিয়ে দেওয়া হয়, যাতে মানুষ আকৃষ্ট হয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৩ এএম, ০৫ অক্টোবর ২০২৩

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মহাপরিচালক নূরুন নাহার হেনা বলেছেন, গুজবে এমন কিছু রঙ মিশিয়ে দেওয়া হয়, যাতে মানুষ আকৃষ্ট হয়।

বুধবার (৪ অক্টোবর) রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের ‘ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিকস ফর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্র‍্যাব)’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আসন্ন জাতীয় নির্বাচনের আগে অপতথ্য প্রচারিত হলে নির্বাচন প্রভাবিত হতে পারে। তাই ফাস্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিকস সম্পর্কে সাংবাদিকরা সচেতন হলে জাতি উপকৃত হবে।

নূরুন নাহার হেনা বলেন, তথ্য প্রবাহের অবাধ গতি জনজীবনকে যেমন সহজ করেছে তেমনই ভুয়া ও অপতথ্যের কারণে মানুষ প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রধান আলোচক আবু রুশদ মো. রুহুল আমিন তার আলোচনায় ভুয়া সংবাদ প্রচার প্রতিহত করার জন্য তথ্য যাচাইয়ের প্রতি গুরুত্ব আরোপ করেন। সেইসঙ্গে তথ্য যাচাই-বাছাই করার বিভিন্ন টুলস, সফটওয়্যার সম্পর্কে সাংবাদিকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেন। ক্রাইম রিপোর্টাররা খুব সংবেদনশীল ক্ষেত্রে কাজ করেন বলে এই ক্ষেত্রে ফ্যাক্ট চেকিংয়ের গুরুত্ব সম্পর্কে তিনি সাংবাদিকদের সচেতন করেন।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলামের সঞ্চালনা কর্মশালায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজ এবং ক্র‍্যাবের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ।

কর্মশালায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) ৫০ জন সদস্য উপস্থিত ছিলেন।

টিটি/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।