হিযবুত তাহরীর’র সক্রিয় সদস্য হত্যা মামলার আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ২৩ অক্টোবর ২০২৩

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ‘হিযবুত তাহরীর’র সক্রিয় সদস্য ও চাঞ্চল্যকর চেয়ারম্যান আকবর আলী খান হত্যা মামলায় ৩০ বছরের সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করেছে অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতার আসামির তার নাম- মো. নিয়ামুল ইসলাম ওরফে শেখ ইমামুল ইসলাম লিটন ওরফে সুইট ওরফে রাজা ওরফে দুলাল ওরফে রানা (৪৫)।

সোমবার (২৩ অক্টোবর) এটিইউয়ের পুলিশ সুপার (অপারেশন্স) মোহাম্মদ ছানোয়ার হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, গ্রেফতার নিয়ামুল ইসলাম ওরফে শেখ ইমামুল ইসলাম লিটন ওরফে সুইট ওরফে রাজা ওরফে দুলাল ওরফে রানা নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ‘হিযবুত তাহরীর’র সক্রিয় সদস্য হয়ে বাংলাদেশের অখণ্ডতা, সংহতি ও জননিরাপত্তা বিপন্ন করতে সাংগঠনিকভাবে কাজ করে আসছিল। ২০১৬ সালে যশোর জেলার অভয়নগর থানাধীন সিদ্ধিপাশা নামক এলাকায় পুলিশ অভিযান পরিচালনা করে নাশকতার পরিকল্পনাকালীন হিযবুত তাহরীরের দুই সদস্যকে উগ্রবাদী লিফলেটসহ গ্রেফতার করে।

তিনি জানান, ওই অভিযান চলাকালে ঘটনাস্থল থেকে নিয়ামুল ইসলাম ওরফে শেখ ইমামুল ইসলাম লিটনসহ অন্য ৭-৮ জন কৌশলে পালিয়ে যায় এবং দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপন করে।

পুলিশ সুপার মোহাম্মদ ছানোয়ার হোসেন আরও বলেন, গ্রেফতার নিয়ামুল ইতোপূর্বে সর্বহারা পার্টি এমএল (জনযুদ্ধ) এর সামরিক বিভাগের সক্রিয় সদস্য ও ১৯৯৬ সালে তৎকালীন চাঞ্চল্যকর চেয়ারম্যান আকবর আলী খান হত্যা মামলাসহ একাধিক হত্যা মামলার এজাহারভুক্ত আসামি। চেয়ারম্যান আকবর আলী খান হত্যা মামলায় আদালত তার বিরুদ্ধে ৩০ বছর সশ্রম কারাদণ্ডের রায় দেন। ২০০৯ সালে হিযবুত তাহরীরের দাওয়াত পেয়ে সে বামপন্থি সংগঠন থেকে ধর্মীয় উগ্রবাদী সংগঠনে যোগ দেয়। সে দীর্ঘ ২৭ বছর দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিল।

আসামির বিরুদ্ধে বাগেরহাট জেলার ফকিরহাট থানায় দুটি, খুলনা জেলার সদর ও তেরখাদা থানায় তিনটি, যশোর জেলার অভয়নগর থানায় তিনটিসহ মোট আটটি মামলা রয়েছে বলেও জানান এটিইউইয়ের এ কর্মকর্তা।

টিটি/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।