রিয়াল টাইম বায়ুমান ইনডেক্স প্রচার শুরু করলো পরিবেশ অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৪ এএম, ২০ নভেম্বর ২০২৩

 

দেশের বায়ুমানের অবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ঢাকাসহ দেশের অন্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (সিএএমএস) থেকে পরিবীক্ষণ ডাটা রিয়াল টাইম অটোমেশন পদ্ধতিতে প্রচার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে এই ডাটা দেখা যাবে।

রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির দ্বিতীয় সভার শুরুতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান এনডিসি, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও দপ্তর প্রধানরা।

সভাসূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত সারাদেশে ১৬টি সিএএমএসের মাধ্যমে প্রাপ্ত বায়ুমান মনিটরিং উপাত্ত সমূহ স্বয়ংক্রিয়ভাবে সরাসরি অনলাইনে বিশ্লেষণ, প্রক্রিয়াকরণ এবং একিউআই হিসেবে ক্যালকুলেশন করে পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

এ অটোমেশন সিস্টেমটি বাস্তবায়নে সবাই রিয়াল টাইম এয়ার কোয়ালিটির মাধ্যমে বায়ুদূষণ মাত্রার স্বাস্থ্যগত প্রভাব তাৎক্ষণিক জানতে পারবে এবং বায়ুমানের অবস্থা খারাপ হলে যথাযথ পূর্বপ্রস্তুতি গ্রহণসহ সময়মত বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে পদক্ষেপ নেওয়া সম্ভব হবে।

আরও জানা যায়, এ সব ক্যামস সার্বক্ষণিক বায়ুতে বিদ্যমান পিএম ১০, পিএম ২.৫, ওজোন, সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেনের অক্সাইড ও কার্বন মনোক্সাইড ৬টি বায়ুদূষক সার্বক্ষণিক পরিবীক্ষণ করে ডাটা এয়ার কোয়ালিটি ইনডেক্স হিসাবে ক্যালকুলেশন করে প্রকাশ করা হবে।

জানা যায়, মানুষের ওপর বায়ুদূষণের স্বাস্থ্যগত প্রভাব বিবেচনায় একিউআইর মান নিম্নরূপ ক্যাটাগরিতে চিহ্নিত করা হয়। একিউআইর মান ০-৫০ হলে বায়ুমানের অবস্থা ভালো, ৫১- ১০০ হলে মোটামুটি, ১০১-১৫০ হলে সংবেদনশীল মানুষের জন্য ক্ষতিকর, ১৫১-২০০ হলে অস্বাস্থ্যকর, ২০১-৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর এবং ৩০০ এর উপরে হলে ঝুঁকিপূর্ণ হয়।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা, আগারগাঁও, ফার্মগেটের বার্ক, দারুসসালাম, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রামের আগ্রাবাদ, সিলেট, কুমিল্লা, রংপুর, টেলিভিশন কেন্দ্র, রাজশাহী, বরিশাল, খুলনা ও নরসিংদীতে স্থাপিত মোট ১৬টি সিএএমএসের সংগৃহীত বায়ুমান মনিটরিং উপাত্ত এয়ার কোয়ালিটি ইনডেক্স হিসাবে রিয়াল টাইম অটোমেশন করা হয়েছে।

আরএএস/এসজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।