দেড় লাখ টাকার ম্যাকাও পাখি ছিনতাই, উদ্ধার করলো পুলিশ-রবিনহুড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১২ ডিসেম্বর ২০২৩

পাখির নাম ‘মলি’। বয়স ১১ বছর। ধুসর রঙের আফ্রিকান ম্যাকাও পাখিটির লেজের দিকে টকটকে লাল। হঠাৎ রাজধানীর পান্থপথে পানি ভবনের সামনে থেকে ছিনতাই হয়ে যায় এটি। এরপর থেকে আদরপ্রিয় পাখিটির দুদিন কেটে যায় ছিনতাইকারীর বন্দি খাঁচায়। ঘটনার দুদিন পর, একই এলাকা থেকে এটিকে উদ্ধার করে পুলিশ। পাখিটির দাম প্রায় দেড় লাখ টাকা।

এর আগে পাখির মালিক তেজগাঁও থানা ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদরদপ্তরে এ বিষয়ে সহযোগিতা চেয়ে আবেদন করেন।

ভুক্তভোগী পরিবার থেকে জানা যায়, ১১ বছর আগে মাত্র কয়েক মাস বয়সী ম্যাকাও পাখি ‘মলি’কে এক লাখ টাকায় কেনা হয়। এরপর ১১ বছর ধরে পরম যত্নে এটিকে পুষছিলেন তারা। এসময় পরিবারের সদস্য হয়ে ওঠে সে। মানুষের সঙ্গে যোগাযোগের জন্য বহু শব্দ বলতে পারে পাখিটি।

৩০ ডিসেম্বর জন্মদিন ছিল তার। এর আগেই তাকে হারিয়ে ভুক্তভোগী পরিবারে নেমে আসে হাহাকার। তবে পুলিশের তৎপরতায় মাত্র দুদিনেই পরিবারটিতে ফিরেছে হাসি। এতে উচ্ছ্বসিত পাখির মালিক আনিলা।

ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, খিলগাঁও থেকে আমি পান্থপথে একটি কাজে গিয়েছিলাম। সঙ্গে আমার মা ও মলি (ম্যাকাও পাখি) ছিল। রিকশায় করে ফেরার পথে আমরা যখন পানি ভবনের সামনে আসি, তখন একটি ছেলে ছোঁ মেরে পাখিটি নিয়ে যায়।

তিনি আরও বলেন, এসময় অনেক চিৎকার করছিল পাখিটি। কিন্তু ছেলেটি দৌড়ে লুকিয়ে যায়। পরবর্তীতে অভিযোগ জানাতে রমন ও কলাবাগান থানায় গেলে তারা জানায় এটি তাদের এলাকা নয়। এরপর তেজগাঁও থানায় গিয়ে অভিযোগ দেই। পাশাপাশি পাখিটি উদ্ধারে সহায়তার জন্য ডিএমপি সদরদপ্তরের সহায়তা চাই।

আনিলা আরও বলেন, পাখিটি হারিয়ে আমি কান্নায় ভেঙ্গে পরি। থানায় যোগাযোগের পাশাপাশি কাঁটাবনে খোঁজ নেই। যদি কোনো দোকানে ছিনতাইকারী বিক্রি করে দেয়। কারণ পাখিটি আমাদের ছাড়া কারো হাতে যায় না। খায়ও না। সব কিছু মিলিয়ে অনেক দুশ্চিন্তা হচ্ছিল। পরে সোমবার রাতে পাখিটি উদ্ধার করে দেয় পুলিশ। এসময় পাখিটিকে খাঁচায় বন্দি করে রাখে। কিছু খেতেও দেয়নি ছিনতাইকারী।

পুলিশের পাশাপাশি পাখিটিকে উদ্ধারে সহযোগী করে বিপদগ্রস্ত পশু-পাখি উদ্ধারে সহায়তায় করা সংগঠন ‘রবিনহুড দ্যা অ্যানিমেল রেস্কিউ’।

jagonews24

এ বিষয়ে সংগঠনটির পরিচালক আফজাল খান বলেন, ভুক্তভোগী জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দেন। পরবর্তীতে ৯৯৯ আমাদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়। আমার কাছে এসে তারা জানায়, রাস্তা থেকে পাখি ছিনতাই হয়েছে। পরে আমাদের স্পেশাল ইউনিট কাজ শুরু করে। প্রায় ৮ ঘণ্টার চেষ্টায় উদ্ধার হয় পাখিটি। উদ্ধার অভিযানে গিয়ে আমি নিজেও আহত হয়েছি।

তিনি আরও বলেন, যারা পশু-পাখি পালেন, তাদের আরও সতর্ক হতে হবে। কারণ একবার পোষা পাখি বা প্রাণী হারিয়ে গেলে পাওয়া যায় না।

পাখি উদ্ধারের বিষয়ে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ভুক্তভোগী যখন আমাদের কাছে আসেন, তার এক ঘণ্টার মধ্যে পাখিটি উদ্ধার করে তাকে ফিরিয়ে দেই। তবে এ ঘটনায় কেউ আটক নেই।

ওসি আরও বলেন, পাখিটি ছিনতাইয়ের সঙ্গে একটি ছেলে জড়িত। সে এটি ছিনিয়ে বিক্রির চেষ্টা করছিল। কিন্তু পুলিশের উপস্থিতি টের পেয়ে পাখি ফেলে পালিয়ে যায় সে। পরে আমরা এটি উদ্ধার করি।

টিটি/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।