প্রচলিত আইনেই তনু হত্যার বিচার সম্ভব: প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৭:৩৩ এএম, ০৪ এপ্রিল ২০১৬
ফাইল ছবি

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যার বিচার প্রচলিত আইনেই সম্ভব বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ হত্যাকাণ্ডের বিচার প্রচলিত আইনেই করা হবে। এ বিচার প্রক্রিয়া সম্পন্ন করে সরকার দেখাবে এটা সম্ভব হয়েছে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এ কথা জানান। মন্ত্রিসভা বৈঠকের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক অনুষ্ঠানে বলেছিলেন প্রচলিত ফৌজদারি আইনে তনু হত্যার বিচার সম্ভব নয়। প্রধান বিচারপতির এ বক্তব্যের প্রসঙ্গটি আলোচনায় ওঠলে প্রধানমন্ত্রী বলেন, তিনি কীভাবে এটা বলেছেন জানি না। তবে প্রচলিত আইনেই এই বিচার সম্ভব। সেটাই আমরা করবো। করে দেখাবো।

সভায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই বিচারের জন্য নতুন কোনো আইনের প্রয়োজন নেই। আমাদের দ্রুত বিচার আইন আছে, নারী-শিশু নির্যাতন দমন আইন আছে। এসব বিদ্যমান আইনেই তনু হত্যার বিচার করা হবে।

উল্লেখ্য, গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘তনু হত্যার ঘটনা একটি আধুনিক অপরাধ। পুরনো ফৌজদারি আইন দিয়ে এর সুষ্ঠু তদন্ত, বিচার সম্ভব নয়। এ ঘটনার তদন্ত করতে হবে নতুন ডিজিটালাইজইড পন্থায়। যতোই আমরা মিছিল করি না কেন, পুরনো আইন দিয়ে তা সম্ভব না।

তিনি আরও বলেছিলেন, বর্তমান সমাজ ব্যবস্থার সঙ্গে প্রচলিত ফৌজদারি আইনের মিল নেই। একে ঢেলে সাজাতে হবে। ১৮৯৮ সালের ফৌজদারি আইন দিয়ে তনু হত্যার বিচার করা যাবে না। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তনু হত্যার বিচার প্রচলিত আইনেই সম্ভব। এ হত্যাকাণ্ডের বিচার প্রচলিত আইনেই করা হবে।

এসএ/এমএম/এমএস

আপনার মতামত লিখুন :