পিলখানা ট্র্যাজেডি

খালেদা জিয়াকে নিয়ে প্রশ্ন, এড়িয়ে গেলেন মঈন খান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

পিলখানার ঘটনার দিন খালেদা জিয়ার গাড়ি সন্দেহজনক ছিল বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খান। এ বিষয়ে প্রশ্ন করা হলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, ‘আমি ব্যক্তি পর্যায়ে কোনো কথা বলতে চায় না।’

পিলখানা ট্র্যাজেডির ১৫ বছর উপলক্ষে রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে বিএনপির পক্ষ থেকে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. আব্দুল মঈন খান বলেন, আমি একটি কথায় বলি বিচারকার্যে হস্তক্ষেপ করা যুক্তিযুক্ত নয়। আমাদের বিচারকরা তাদের নীতিতে অবিচল থেকে ন্যায়বিচারের মাধ্যমে এ বিষয়টি অতি দ্রুত সুরহা করবেন ১৫ বছর পরে সেই প্রত্যাশা করি।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, ১৫ বছরের আগে বিডিআরের যে শোকাবহ ঘটনা ঘটেছিল সেই ক্ষত দিয়ে আজও বাংলাদেশের মানুষের বুকের রক্ত ঝড়ে পড়ছে। আমরা আজও জানি না এই ঘটনার পেছনের ইতিহাস কি। আমরা সেই শোক বয়ে নিয়ে বেড়াচ্ছি।

তিনি বলেন, দ্বিতীয় মহাযুদ্ধেও এমন কোনো একটি স্থানে এমন ঘটনা ঘটেনি যেখানে একসঙ্গে ৫৭ জন অফিসার প্রাণ দিয়েছেন। এ ঘটনাটি কীভাবে ঘটেছে, এ ঘটনা যবনিকার পেছনে কী ছিল আজকে বাংলাদেশের মানুষ সেই সত্যি জানতে চায়।

মামলার বিচারকার্য কেন বিলম্ব হচ্ছে তা উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, বাংলা ভাষায় একটি কথা আছে- ‘বিচারের বাণী নিভৃতে কাঁদে।’ আমরা শুনেছি সেই বিচারকার্য এখনো ঝুলে আছে। কেন ঝুলে আছে? যাদের কারাবন্দি করে রাখা হয়েছে তাদের আজকে পর্যন্ত বিনাবিচারে কারাবাস করা হয়েছে। একটি জাতির ইতিহাসে এমন দুঃখজনক ঘটনা কখনো ঘটেছে তা আমাদের জানা নেই।

বাংলাদেশের প্রতিটি নাগরিক যেন সুশাসন ও আইনের মাধ্যমে ন্যায়বিচার ফিরে পায়। অপরাধী শাস্তি পাবে সেই সম্পর্কে আমাদের কিছু বলার নেই।

টিটি/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।