মিয়ানমার

গোলাগুলি-বিস্ফোরণের শব্দে আতঙ্কিত শাহপরীর দ্বীপের মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১৩ জুন ২০২৪
ফাইল ছবি

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে গোলাগুলি ও বিস্ফোরণের বিকট শব্দে কাঁপছে শাহপরীর দ্বীপ এলাকা। এছাড়াও নাফ নদীতে অবস্থানরত দেশটির নৌবাহিনীর জাহাজ থেকে ভারী গোলা ছুড়তে দেখা গেছে।

বুধবার (১২ জুন) রাত ১১টা থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত দফায় দফায় বিস্ফোরণের বিকট শব্দ আসতে থাকে। এখনো চলছ থেমে থেমে।

শাহপরীর দ্বীপের বাসিন্দা মোহাম্মদ হোছাইন বলেন, রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত দ্বীপের ওপারে রাখাইনের মংডুর মুন্নীপাড়া বড়ডেইল এলাকা থেকে বিস্ফোরণের ও ভারী গোলার আওয়াজ আসছে। এ বিস্ফোরণে শাহপরীর দ্বীপের সীমান্ত এলাকার বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েছেন। রাতভর জেগে কাটিয়েছে অনেকে। ওই দিন নাফনদীতে মিয়ানমার জলসীমায় সে দেশের একটি যুদ্ধ জাহাজ দেখা গেছে। এ জাহাজ থেকে ছোঁড়া হচ্ছে গুলি। গোলাগুলি ও ভারী গোলার বিস্ফোরণের বিকট শব্দ থেমে থেমে বিকেলেও ভেসে আসছিল।

সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের মেম্বার আব্দুস সালাম বলেন, মিয়ানমার অভ্যন্তরে নতুন করে গোলাগুলির শব্দ শাহপরীর দ্বীপে ভেসে আসছিল। ফলে রাতে ঘুম হয়নি। বৃহস্পতিবার সকাল থেকে থেমে থেমে ভারী বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছিল।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, বিষয়টি আমিও শুনেছি। গতরাত এবং আজ (বৃহস্পতিবার) বিকেল পর্যন্ত মিয়ানমারের অভ্যন্তর থেকে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

গত ৫, ৮ ও ১১ জুন মিয়ানমার সীমান্ত থেকে সেন্টমার্টিন ও টেকনাফগামী বাংলাদেশি ট্রলার ও স্পিডবোটে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়েছিল।

এর আগে ৩ মার্চ থেকে মিয়ানমারের অভ্যন্তরে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এবং অন্য বিদ্রোহী গ্রুপ যৌথভাবে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়েছে। এ ঘটনায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছিল। মাঝখানে কিছুটা শান্ত দেখা দিলেও নতুন করে আবারও উত্তেজনা দেখা যাচ্ছে।

সায়ীদ আলমগীর, কক্সবাজার/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।