সফরের রেওয়াজ ভাঙলেন খালেদা

মানিক মোহাম্মদ
মানিক মোহাম্মদ মানিক মোহাম্মদ , জাহাঙ্গীর আলম জাহাঙ্গীর আলম খালেদার গাড়ি বহর থেকে
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া হযরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারত করতে ঢাকা থেকে সিলেট যাচ্ছেন আজ (সোমবার)। রাজনৈতিক জীবনে সড়কপথের সফরে কখনো তাকে বহনকারী গাড়ির সামনের সিটে বসতে দেখা যায়নি। তবে সিলেট সফরে অতীতের সব রেওয়াজ ভাঙলেন তিনি। প্রথমবারের মতো বহনকারী গাড়ির চালকের পাশে বসেছেন খালেদা জিয়া

সোমবার সকাল সোয়া ৯টায় গুলশানের বাসভবন ফিরোজা থেকে সিলেটের উদ্দেশে রওয়ানা দেন সাবেক এই প্রধানমন্ত্রী। এ সময় তাকে বহনকারী গাড়ির চালকের পাশে বসতে দেখা গেছে।

সাধারণত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা বহনকারী গাড়ির সামনে চালকের পাশে বসে থাকেন। ফলে কেউ কেউ বলছেন, বিএনপি প্রধানও কি শেখ হাসিনার দেখানো পথেই হাটছেন?

এদিকে অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার দুইদিন আগে মাজার জিয়ারতের উদ্দেশে সিলেটে গেলেও এ সফরকে রাজনীতিতে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে, নির্বাচনী প্রচারণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হুসেইন মুহাম্মদ এরশাদের সিলেট সফরের পর এবার বেগম খালেদা জিয়ার এ সফরও রাজনীতিরই একটি অংশ। যদিও দলটির পক্ষ থেকে বলা হচ্ছে এ সফরের সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই।

সর্বশেষ রোহিঙ্গা শিবির পরিদর্শনে সড়কপথে চট্টগ্রাম হয়ে কক্সবাজার গিয়েছিলেন বিএনপি প্রধান। এমনকি কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে সড়কপথেই ঢাকায় ফিরেছিলেন তিনি। সে সময়ও তিনি বহনকারী গাড়ির পেছনের সিটে বসেছিলেন।

বিএনপির একটি সূত্র বলছে, ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার পথে রাস্তার দু’পাশে দলের নেতাকর্মী ও সাধারণ জনতার উচ্ছ্বাস দেখে আবেগ আপ্লুত হয়ে পড়েন খালেদা জিয়া। এবার প্রতিকূল পরিস্থিতিতেও সড়কে অপেক্ষারত নেতাকর্মীদের আরও উজ্জীবিত করতেই অতীতের রেওয়াজ বদল করে সামনে বসেছেন খালেদা জিয়া। যাতে নেতাকর্মীরা খালেদা জিয়াকে দেখার সুযোগ থেকে বঞ্চিত না হয়।

চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার জানান, ‘ম্যাডাম (খালেদা জিয়া) আজ চালকের পাশের আসনে বসেছেন। আর ম্যাডামের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস আজ পেছনের সিটে বসেছেন।’

একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়ে খালেদা জিয়ার সঙ্গে বিভিন্ন সফর সঙ্গী হচ্ছেন শিমুল বিশ্বাস। তবে এতদিন তিনি চালকের পাশের আসনে বসলেও আজ তাকে বসতে হয়েছে পেছনে।

চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার জানান, আজ (সোমবার) বিকেলে হযরত শাহজালাল (র.) ও হযরত শাহ পরান (র.)-এর মাজার জিয়ারত শেষে সন্ধ্যায় ঢাকার উদ্দেশে সিলেট ত্যাগ করবেন।

তবে বিএনপির সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন জানান, ‘ম্যাডাম (খালেদা জিয়া) সিলেটে আজ রাত্রী যাপন করবেন। আগামীকাল (মঙ্গলবার) সকালে তিনি সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা দেবেন।’

এমএম/জেএ/আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :