পতাকা উত্তোলন দিবস জাতীয় উদযাপন কমিটি গঠন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮
পতাকা উত্তোলন দিবস জাতীয় উদযাপন কমিটি গঠন

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরীকে আহ্বায়ক করে ১০১সদস্য বিশিষ্ট স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস জাতীয় উদযাপন কমিটি গঠন করা হয়েছে।

বুধবার কমিটি গঠন উপলক্ষে আয়োজিত এক সভায় বক্তারা বলেন, ৭১ এর ১লা মার্চ ইয়াহিয়া খান সংসদ অধিবেশন স্থগিত করে দেয়ার পর জাতি যখন দিশাহীন তখন নিউক্লিয়াসের সংগঠক ও পরিচালক সিরাজুল আলম খানের পরিকল্পনায় ডাকসু’র তৎকালীন ভিপি আ স ম আবদুর রব কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার পতাকা উত্তোলন ও ৩রা মার্চ শাজাহান সিরাজ কর্তৃক স্বাধীনতার ইশতেহার পাঠ জাতিকে স্বাধীনতার দিকদর্শন দিয়েছিল।

এ সকল ঘটনা ৭ই মার্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ঘোষণার অনিবার্যতা সৃষ্টি করে। এরই ধারাবাহিকতায় ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জাতি স্বাধীন হয়েছে ৪৬ বছর অতিক্রান্ত হতে চললো। অথচ আজও ২রা মার্চের স্বপ্ন বাস্তবায়িত হয়নি।

২রা মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস জাতীয়ভাবে পালনের লক্ষে সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট লোকদের নিয়ে বুধবার খালেকুজ্জামানের সভাপতিত্বে ও আবদুল মালেক রতনের সঞ্চালনায় ধানমন্ডি গণস্বাস্থ্য কনফারেন্স হলে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় আরও বলা হয়, এ সকল দিবসও আজ পর্যন্ত রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় না। তাই জাতীয়ভাবে এ দিবস পালনের মধ্য দিয়ে ইতিহাস বিকৃতি রোধ এবং রাষ্ট্রীয়ভাবে এ সকল দিবস পালনের বাধ্যবাধকতা সৃষ্টি করতে হবে।

সভায় আলোচনা মাধ্যমে স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস পালনের লক্ষ্যে গণস্বাস্থ্যের ট্রাষ্টি ডা. জাফরুল্লাহকে আহ্বায়ক ও শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট জাতীয় কমিটি গঠন করা হয়।

এতে বক্তব্য রাখেন ডা. জাফরুল্লাহ চৌধুরী, ড. তোফায়েল আহমেদ, মেজর (অব.) আবদুল মান্নান, অধ্যাপক হুমায়ুন কবীর হিরু, সাইফুল হক, শাহ মো. আবু জাফর, এম এ গোফরান, শহীদুল্লাহ ফরায়জী, মিসেস তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, শেখ রশীদ মাহমুদ, আতাউল হক, স্বরূপ হাসান শাহীন, হারুনর রশীদ, মাসুম মোহাম্মদ মহসীন, কামাল উদ্দিন পাটোয়ারী, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, এস এম রানা চৌধুরী, এ্যাড. গিয়াস উদ্দিন চৌধুরী, আবদুল্যাহ আল তারেক, মোশারফ হোসেন মন্টু প্রমুখ।

এফএইচএস/এমবিআর/আরআইপি