মানচিত্র অস্বীকারকারীদের বাদ দিয়ে সবার সঙ্গে ঐক্য : বি চৌধুরী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

যুক্তফ্রন্ট চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আমি বিশ্বাস করি, আমাদের ঐক্যের ভিত্তি ভারসাম্যের রাজনীতি। যারা মুক্তিযুদ্ধের মানচিত্রকে এখনও অস্বীকার করে, তাদের বাদ দিয়ে বাংলাদেশের সবার সঙ্গে আমরা ঐক্য কামনা করি।

মঙ্গলবার রাতে রাজধানীর বারিধারার নিজ বাসভবনে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বি চৌধুরী বলেন, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি, আর বর্তমান যে অবস্থা তা নিয়ে আলোচনা করেছি। আমাদের ভবিষ্যৎ প্রক্রিয়ার অংশ হিসেবে বিএনপির সঙ্গে আমরা অনেক কাছাকাছি এসেছি। তারই অংশ হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকে তার প্রতিনিধি পাঠিয়েছেন।

তিনি বৈঠকে জানিয়েছেন, ২৯ সেপ্টেম্বর বিএনপির সমাবেশ আছে। সেই সমাবেশে ঐক্য প্রক্রিয়ার যোগদানের বিষয়ে দিকনির্দেশনা থাকবে। তাই লিয়াজোঁ কমিটি গঠন যেন পিছিয়ে দেয়া হয়। আশা করি, ভবিষ্যতে আমরা আরও কাছাকাছি হতে পারবো।

যুক্তফ্রন্ট চেয়ারম্যান আরও বলেন, এই সরকার স্বেচ্ছাচারী সরকার। জনগণ আর স্বেচ্ছাচারী সরকার চায় না। ভবিষ্যতেও যাতে আর কোনো স্বেচ্ছাচারী সরকার ক্ষমতায় আসতে না পারে এ জন্য জাতীয় ঐক্য প্রক্রিয়া ভারসাম্যমূলক সরকার চায়।

এ সময় সাংবাদিকরা জানতে চান, বিএনপির সমাবেশে বি চৌধুরী যাবেন কি না? জবাবে বি চৌধুরী বলেন, আমাকে তো এখনও দাওয়াতই দেয়া হয়নি।

সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বি চৌধুরী স্যার সব বলে দিয়েছেন। ২৯ সেপ্টেম্বর আমাদের
সমাবেশ আছে। ওই সমাবেশ থেকে আমাদের পরিকল্পনা জনগণের কাছে তুলে ধরব।

তিনি আরও বলেন, গত ২২ সেপ্টেম্বর সমাবেশের মধ্যদিয়ে যে ঐক্য তৈরি হয়েছে, আমরা ঐক্য প্রক্রিয়া সফল হয়, সে চেষ্টা করব।

বৈঠকে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বর্তমান স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর ময়মনসিংহে সমাবেশের মাধ্যমে আমরা ঐক্য প্রক্রিয়ার গণসংযোগ শুরু করব।

বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, বিকল্পধারার পক্ষ থেকে আমরা রেজুলেশন নিয়ে জাতীয় নেতৃবৃন্দকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি, স্বাধীনতাবিরোধী কোনো দল বা ব্যক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত করা যাবে না।

বৈঠকে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, বিএনপির পক্ষে সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, জেএসডির সহ-সভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, সাংগঠনিক সম্পদক ব্যারিস্টার ওমর ফারুক, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এইউএ/বিএ

আপনার মতামত লিখুন :