আ.লীগের আবু সাইয়িদ গণফোরামে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২৬ নভেম্বর ২০১৮

আওয়ামী লীগের সাবেক তথ্য প্রতিমন্ত্রী এবং দলটির সংস্কারপন্থী নেতা অধ্যাপক আবু সাইয়িদ গণফোরামে যোগ দিয়েছেন।

সোমবার দুপুরে তিনি মতিঝিলে গণফোরামের কার্যালয়ে গিয়ে দলটির সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুর সঙ্গে দেখা করে সদস্য ফরম সংগ্রহ করেন। সেই ফরম পূরণ করে জমাও দেন তিনি।

আরও পড়ুন >> ঐক্যফ্রন্টে যাচ্ছেন আবু সাইয়িদ

গণফোরামের প্রশিক্ষণ সম্পাদক রফিকুল ইসলাম পথিক জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ফর্ম জমা দেয়ার মাধ্যমে আবু সাইয়িদ গণফোরামের সদস্য হয়েছেন।

জানা গেছে, বর্তমানে তিনি ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সঙ্গে দেখা করতে মতিঝিলে তার চেম্বারে রয়েছেন।

এর আগে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু জাগো নিউজকে বলেন, ‘বিকেলে সাবেক তথ্য প্রতিমন্ত্রী ও পাবনার আওয়ামী লীগ নেতা আবু সাইয়িদ ঐক্যফ্রন্টে যোগ দেবেন।’

আবু সাইয়িদ ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগের তথ্য প্রতিমন্ত্রী ছিলেন। ১/১১’র পর আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতি থেকে ছিটকে পড়েন ক্ষমতাসীন দলের সাবেক এ তথ্য ও গবেষণা সম্পাদক।

অধ্যাপক আবু সাইয়িদ ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-১ (সাঁথিয়া-বেড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। ওই নির্বাচনে শামসুল হক টুকুর সঙ্গে হেরে যান তিনি।

আবু সাইয়িদ ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ছিলেন। ১৯৭২ সালে গঠিত ৩৪ সদস্য বিশিষ্ট বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৭৫ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক পাবনা জেলার গভর্নর নিযুক্ত হন। তিনি সামরিক শাসকের একজন কঠোর সমালোচক ছিলেন।

২০১৩ সালে আবু সাইয়িদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার পিএইচডি গবেষণার বিষয় ছিল ‘ইন্ডিপেন্ডেন্স অব বাংলাদেশ : এ ডিপ্লোমেটিক ওয়ার’।

এআর/এমএআর/পিআর