হাজি সেলিমের ‘ট্রলি সাউন্ড সিস্টেমে’ অভিনব প্রচারণা

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৮

লালবাগের গোরশহীদ মাজারের অদূরে দু’জন তরুণ ট্রলি ঠেলে সামনে এগিয়ে যাচ্ছে। ট্রলির ওপর রাখা সাউন্ড সিস্টেম থেকে ভেসে আসছে ‘জয় বাংলা, জিতবে এবার নৌকা, শেখ হাসিনার সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’।

তরুণদের ঠিক পিছনে একদল নারী লিফলেট হাতে পথচারী, দোকানি, আবাল-বৃদ্ধ-বনিতা যাকেই পাচ্ছেন তাকেই সালাম দিয়ে লিফলেট দিচ্ছেন, নৌকা মার্কায় ভোট দিতে অনুরোধ জানাচ্ছেন। ট্রলির ওপর সাউন্ড সিস্টেম নিয়ে প্রচারণার এ অভিনব কৌশলে সকলেই মুগ্ধ। বার বার পাশ ফিরে যন্ত্রটিকে দেখছেন পথচারী ও স্থানীয়রা।

band-

এ দৃশ্য বুধবার (২৬ ডিসেম্বর) মাগরিবের আজানের ঠিক আগ মুহূর্তের। এ সময় মসজিদ থেকে মাগরিবের আযান ভেসে আসলে সাউন্ড সিস্টেম বন্ধ করে তারা পরবর্তী গন্তব্য নিয়ে আলোচনায় শুরু করেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে লিফলেট বিতরণ দলের নেতৃত্ব দেয়া আসমা আক্তার রুনা নামের নারী নিজেকে কেন্দ্রীয় যুব মহিলা লীগের ক্রীড়া সম্পাদক পরিচয় দিয়ে জানান, লালবাগ-৭ আসনে আওয়ামী লীগ মনোনীত দলীয় প্রার্থী হাজি মো.সেলিমের পক্ষে তারা নিয়মিত দল বেঁধে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সহজে মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য নির্বাচনী গানটি ট্রলি সাউন্ড সিস্টেমে বাজাচ্ছেন। আজ তারা ২৭ নম্বর ওয়ার্ড শেষে ২৮ নম্বর ওয়ার্ডের একাংশ প্রচারণা চালাচ্ছেন। রাত ৯-১০টা পর্য়ন্ত এভাবে প্রচারণা চলবে বলে জানালেন।

band-

এর আগে বিকেলে সরেজমিন পুরোনো ঢাকার লালবাগ ও চকবাজারের বিভিন্ন ওয়ার্ড ও পাড়ামহল্লা ঘুরে দেখা গেছে নৌকা প্রতীকের প্রার্থী হাজি মো. সেলিমের পক্ষে প্রচারণা সর্বত্র চলছে। ছোট বড় পোস্টার ব্যানারে ছেঁয়ে গেছে। ছোটবড় সাউন্ড সিস্টেমে নৌকা প্রতীকের নির্বাচনী গান ও প্রার্থীর পক্ষে ভোট চাওয়া হচ্ছে।

band-

বাসদের মই ও ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থীর পক্ষে রিকশাযোগে প্রচারণা চলতে দেখা যায়। সে তুলনায় ধানের শীষ প্রতীকের ঐক্যফ্রন্ট প্রার্থী মোস্তফা মোহসিন মন্টুর প্রচারণা নেই বললেই চলে। পুলিশের হয়রানি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের হুমকিতে তার সমর্থকরা মাঠে নামতে পারছেন না বলে অভিযোগ মন্টুর।

এমইউ/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :