রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে ন্যাপের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২০ জুন ২০১৯

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- বাংলাদেশ ন্যাপ। বৃহস্পতিবার (২০ জুন) বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বিশ্ব শরণার্থী দিবসের প্রতি পূর্ণ সংহতি প্রকাশ ও বিশ্বব্যাপী নিজ দেশে জোরপূর্বক বাস্তুচ্যুৎ শরণার্থীদের নাগরিক মর্যাদা ও স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করার আন্তর্জাতিক উদ্যোগের প্রতি সক্রিয় সমর্থন অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ঘোষণা করে বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থীদের জীবন-ধারণের উপকরণসহ যথাযোগ্য মর্যাদায় নিজ দেশে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে আন্তর্জাতিক ও বিভিন্ন দাতা সংস্থার প্রতি জোর দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, বর্তমানে বাংলাদেশ এক বিশাল রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদান করেছে। পৃথিবীর সর্ববৃহৎ শরণার্থী শিবির কক্সবাজারের উখিয়া-টেকনাফে অবস্থানরত রোহিঙ্গাদের। তারা নিপীড়ণের শিকার হয়ে নিজ দেশের পৈত্রিক ভিটে-মাটি ছেড়ে বাংলাদেশে শরণার্থী হয়েছে। বাংলাদেশের জনগণ তাদের সাধ্যমতো প্রচেষ্টা নিয়ে রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে। এটি মানবতার একটি বিরল দৃষ্টান্ত।

তারা আরও বলেন, বিশ্ব নাগরিকদের সহজাত কিছু অধিকার রয়েছে, যেমন- মানুষ হিসেবে বেঁচে থাকার জন্য আশ্রয়, নিরাপত্তা এবং এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার স্বাধীনতাসহ মানবিক মর্যাদা। কিন্তু নিজ দেশ থেকে উচ্ছেদ হওয়া শরণার্থীরা ঐ সকল অধিকার থেকে বঞ্চিত হয়ে ভিন্ন দেশে আশ্রয় ও ক্ষুধা নিবারণের জন্য খাদ্যের সন্ধান করে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশিদেরও সেই করুণ অভিজ্ঞতা রয়েছে যা আজও মলিন হয়নি, পার্শ্ববর্তী দেশে লাখ লাখ মানুষের আশ্রয় প্রার্থনা আমাদের ইতিহাসের এক অমোচনীয় অধ্যায়।

কেএইচ/আরএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :