এখন সরকার যা বলে তাই ইতিহাস: মান্না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৩ অক্টোবর ২০২১
ফাইল ছবি

বর্তমানে সরকারের কথায় ইতিহাস তৈরি হয় বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে অলি আহাদের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

কুমিল্লার ঘটনায় গ্রেফতার ইকবাল হোসেন প্রসঙ্গে মান্না বলেন, বাংলাদেশে এখন ওরা (সরকার) যা বলে তাই ইতিহাস হয়। ওই যে, বছর আড়াই আগে কুর্মিটোলা হাসপাতালের ওখানে এক বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যখন ধর্ষণ করা হলো তখন সরকার একজনকে গ্রেফতার করলো। তার নাম মজনু। ছবিটা কেমন? ওর চেহারা কেমন? দেখলে কী মনে হয় গায়ে কতখানি শক্তি? তার সামনের তিন-চারটা দাঁতই নেই। সে লোককে ধর্ষণকারী বলে চালানো হলো…।

তিনি বলেন, ঠিক এরকম ইকবাল (ইকবাল হোসেন) দেখছেন না এখন... এত বড় ঘটনা। আবার একটা লোক হাজির করে দিলেন। সেই লোক নাকি ভবঘুরে। তার মা বলেছে, ও নেশা করে ১০-১২ বছর ধরে। ওর মাথা ঠিক নাই। পুলিশ বলছে, ওকে জিজ্ঞাসা করলে জবাব দেবে কী? বিশ্বাসই করা যাবে না। কারণ তার কথাবার্তা উল্টাপাল্টা। অর্থাৎ এমন একটা লোক হাজির করেছে, সত্যি সত্যি পুলিশ বলছে- এই কিন্তু এ কাজ করেছে।

তিনি বলেন, মজনু আর ইকবাল হোসেনের মধ্যে কোনো পার্থক্য আছে? এদের ইতিহাস হলো মজনু আর ইকবাল হোসেনের ইতিহাস। সেভাবে তারা ইতিহাস তৈরি করার চেষ্টা করছে। সব ইতিহাস বিকৃত করে একটা ইতিহাস তৈরি করার চেষ্টা করছে, তখন অলি আহাদ আমাদের কাছে প্রাসঙ্গিক। কারণ অলি আহাদ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। আওয়ামী লীগ যখন ক্ষমতায় তখন তিনি জেল খেটেছেন।

প্রয়াত অলি আহাদের মেয়ে ও বিএনপিদলীয় এমপি ব্যারিস্টার রুমিন ফারহানার সভাপতিত্বে ও ড. জাহিদ-উর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ বক্তব্য দেন।

কেএইচ/এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]