মায়ের সান্নিধ্যে সন্তান যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠে: ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ এএম, ০৮ মে ২০২২
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

আন্তর্জাতিক মা দিবসে বিশ্বের সব মাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘মা’ বিস্ময়কর ও আলোকদীপ্ত একটি শব্দ। জীবনের যেকোনো সাফল্যে মায়ের অবদান অপরিসীম। ‘মা’ একটি পবিত্র শব্দ, যে ভাষায়ই তাকে সম্বোধন করা হোক না কেন, সর্বকালে সর্বক্ষেত্রে সৃষ্টির আদিলগ্ন থেকে দেশ ও কালের সীমানা অতিক্রম করেও মায়ের আত্মত্যাগ ও ভালোবাসার রূপ অভিন্ন।

শনিবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো এক বাণীতে বিএনপি মহাসচিব এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, সন্তানদের জন্য কঠিন ত্যাগ স্বীকার কেবল মায়েদের পক্ষেই সম্ভব। তিনি সন্তানের জন্য কষ্ট যাতনা মুখ বুজে সহ্য করেন। অসীম ত্যাগ স্বীকার করেন। মায়ের অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীরই প্রাণধারণ করা অসম্ভব। সত্যের জন্য, সম্মানের জন্য, আত্মমর্যাদার জন্য মায়ের সান্নিধ্য সন্তানকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলে। অনেক শক্তির আধার একজন মা।

বিএনপি মহাসচিব বলেন, বিএনপির শাসনামলে স্কুল থেকে ছাত্রীরা যাতে ঝরে না পড়ে, সেজন্য তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া নানা উদ্যোগ গ্রহণ করেছিলেন। আর্থিক ও সামাজিক অগ্রগতিতে এদেশে তার অবদান কিংবদন্তিতুল্য। আজকের এই দিনে নারী শিক্ষার আলোকবর্তিকা খালেদা জিয়ার রোগমুক্তি ও আশু সুস্থতা কামনা করছি।

তিনি আরও বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি- দায়িত্বশীল ও শিক্ষায় আলোকিত মায়েদের সুসন্তানরাই দীর্ঘদিনের অচলায়তন ভেঙে সামাজিক অগ্রগতি ত্বরান্বিত করবে। তারা জাতীয় উন্নয়নকে করবে বেগবান। মা দিবসে আমি দেশের সব নাগরিককে আহ্বান জানাবো, তারা যেন মায়েদের প্রতি যথাযোগ্য সম্মান ও কর্তব্য পালন করেন। কারণ কেবলমাত্র সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার একমাত্র শর্ত হচ্ছে মায়ের মর্যাদা সম্পর্কে সচেতন থাকা।

কেএইচ/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।