ইভিএম কেনার প্রকল্প বাতিলের দাবি বাম জোটের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

তারা বলেন, দেশের অধিকাংশ মানুষ মনে করে, ইভিএমকে আগামী নির্বাচনে কারচুপির অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করা হবে। তাই আর্থিক সংকটের সময়ে আট হাজার ৭১১ কোটি টাকার ইভিএম প্রকল্প বাতিল করতে হবে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সভায় তারা এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বাম জোটের সমন্বয়ক ও সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

সভায় কেন্দ্রীয় নেতারা বলেন, সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্দলীয় নিরপেক্ষ সরকার ও নির্বাচন ব্যবস্থার সংস্কারের ইস্যুকে আলোচনায় প্রাধান্য না দিয়ে ‘নির্বাচনী রোডম্যাপ’ ও ‘ইভিএম’ ইস্যুকে সামনে আনা বিশেষ উদ্দেশ্যপ্রণোদিত। দেশের মানুষকে রাজপথে নেমে গণআন্দোলনের মাধ্যমে ভোটের ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

নিয়ন্ত্রিত দামে নিত্যপণ্য সরবরাহ, দমন-পীড়ন-হামলা-মামলা বন্ধ, দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে জনগণের সংগ্রামী ঐক্য গড়ে তুলে নির্বাচনী ব্যবস্থা বদলের সংগ্রাম অব্যাহত রাখতে হবে বলেও উল্লেখ করেন বক্তারা।

তারা আরও বলেন, সরকারের পায়ের তলার মাটি নেই। তাই ক্ষমতায় থাকতে ভয়ের রাজত্ব কায়েম করছে। জনগণের কণ্ঠস্বর বন্ধে নিপীড়নের মাত্রা বৃদ্ধি করেছে। ক্ষমতায় থাকতে দেশি-বিদেশি লুটেরা আর আধিপত্যবাদী শক্তির ওপর নির্ভরতা বাড়াচ্ছে। এরমধ্যে নির্বাচন ব্যবস্থার সংস্কার ও সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচনের দাবি উপেক্ষা করে আগামী নির্বাচনী বৈতরণী পার হতে আসন ভাগ-বাটোয়ারার অপচেষ্টা চালাচ্ছে।

এ অবস্থায় চলমান দুঃশাসনের অবসান ও নির্বাচনী ব্যবস্থা বদলের সংগ্রাম জোরদার করতে জনগণকে সংগ্রামী ঐক্য ও বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানান তারা।

সভায় বক্তৃতা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।

এইচএ/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।