জেএসডির কেন্দ্রীয় কাউন্সিল ১০ ডিসেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ০২ অক্টোবর ২০২২

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) কেন্দ্রীয় কাউন্সিল আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

রোববার (২ অক্টোবর) বিকেলে দলের স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের উত্তরার বাসায় এ সভা অনুষ্ঠিত হয়। সভাশেষে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সভায় জেএসডির তানিয়া রবকে আহ্বায়ক, শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে সদস্যসচিব করে ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কাউন্সিল-২২ এর প্রস্তুতি কমিটি গঠন করা হয়।

কাউন্সিলের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, স্বৈরাচারী সরকারের পতন, রাষ্ট্র সংস্কার ও রূপান্তরে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধের’ ডাক।

সভায় আ স ম আবদুর রব বলেন, বিদ্যমান অনির্বাচিত অগণতান্ত্রিক সরকারের পতন, অমানবিক নিপীড়নমূলক রাষ্ট্রব্যবস্থার উচ্ছেদ, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের প্রশ্নে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য হয়ে পড়েছে।

তিনি বলেন, ‘৭১ সালে মুক্তিযুদ্ধে আমরা ভৌগোলিক স্বাধীনতা পেয়েছি। এবার জনগণের আকাঙ্ক্ষাভিত্তিক বাংলাদেশ বিনির্মাণের লড়াইয়ের রূপ হবে গণআন্দোলন, গণজাগরণ এবং গণঅভ্যুত্থানমূলক। বাংলাদেশের ভূরাজনৈতিক অবস্থান, আঞ্চলিক ও ভূরাজনীতি এবং অভ্যন্তরীণ রাজনীতির বন্ধ্যত্ব ও সীমাবদ্ধতাকে গভীরভাবে পর্যালোচনা করতে না পারলে, বাংলাদেশের অখণ্ডতা চরম ঝুঁকিতে পড়বে। বাংলাদেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার স্বার্থে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ হবে একমাত্র রক্ষাকবচ। দ্বিতীয় মুক্তিযুদ্ধের অন্যতম নিয়ামক শক্তি হবে জেএসডি।

সভায় আরও বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, তানিয়া রব ও শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

কেএইচ/আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।