গণগ্রেফতার বন্ধের আহ্বান গণঅধিকার পরিষদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ০২ নভেম্বর ২০২৩

‘গণগ্রেফতার’ ও জনমনে ‘ভীতি সঞ্চার’ থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে গণঅধিকার পরিষদ। বৃহস্পতিবার (২ নভেম্বর) এক বিবৃতিতে দলটির সভাপতি নুরুল হক নুর এবং সাধারণ সম্পাদক মো. রাশেদ খান এ আহ্বান জানান।

বিবৃতিতে তারা বলেন, বিভিন্ন পত্রিকা, সামাজিক যোগাযোগমাধ্যম, এমনকি র‌্যাব ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মুখপাত্র, ডিএমপির পক্ষ থেকে ২ নভেম্বর নাশকতার আশঙ্কা করে যে বক্তব্য রেখেছেন, তা বিরোধীদলগুলোর চলমান শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংস হিসেবে দেশে ও আন্তর্জাতিকভাবে দেখাতে সাজানো পরিকল্পনা ও গভীর ষড়যন্ত্রের অংশ।

নেতারা আরও বলেন, হরতাল-অবরোধ জনগণের অধিকার আদায়ে স্বীকৃত কর্মসূচি। পৃথিবীর নানান দেশে স্বাধীনতাকামী ও বঞ্চিত মানুষের অধিকার আদায়ের আন্দোলনের নেতারা এসব কর্মসূচি পালন করেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধী দলের ঘোষিত হরতাল, অবরোধ কর্মসূচি কেন্দ্র করে সরকারের পক্ষ থেকে নানামুখী অপপ্রচার ও প্রোপাগান্ডা চালানো হচ্ছে।

গণ-অধিকার পরিষদের নেতারা বলেন, এরই মধ্যে ২৮ অক্টোবর থেকে বিরোধীদলের শান্তিপূর্ণ কর্মসূচি ঘিরে অপপ্রচার, প্রোপাগান্ডা ও সংঘাত-সহিংসতার ঘটনায় পরিষ্কার হয়েছে সরকারি দলের লোকেরাই এগুলোর সঙ্গে জড়িত।

তারা আরও বলেন, এমনকি আন্তর্জাতিক মহল থেকেও বিরোধীদলসমূহের শান্তিপূর্ণ কর্মসূচিতে সংঘাত-সহিংসতার জন্য সরকারি দলের লোকেরাই দায়ী বলে সুস্পষ্ট অভিমত ব্যক্ত করেছে। এমন পরিস্থিতিতে নাশকতার হুজুগ তুলে সরকার কী মাস্টারপ্ল্যান তৈরি করছে তা নিয়ে জনমনে প্রশ্ন ও উদ্বেগ তৈরি হয়েছে।

তারা দাবি করেন, সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিরোধীদলের ঘোষিত একদফার দাবি আদায়ের কর্মসূচি শান্তিপূর্ণ ও জনসম্পৃক্ত। দাবি আদায় না হওয়া পর্যন্ত অশুভ পরিকল্পনা গ্রহণ, অপপ্রচার ও প্রোপাগান্ডা চালিয়ে কোনোভাবেই গণমানুষের আন্দোলন ব্যাহত করা যাবে না।

এসএম/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।