একতরফা নির্বাচন হলে সরকার আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়বে: নুর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ১৯ নভেম্বর ২০২৩

তফসিল বাতিল, সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিরোধী দলসমূহের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে সংক্ষিপ্ত সমাবেশ করেছে গণঅধিকার পরিষদ।

রোববার (১৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে দলটি পল্টন মোড়, নাইটিঙ্গেল মোড় বিএনপি অফিসের সামনে দিয়ে বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে মিছিল কর্মসূচি শেষ করে গণঅধিকার পরিষদ।

সংক্ষিপ্ত সমাবেশে ডাকসুর সাবেক ভিপি গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই এ দেশের মানুষ ‘৭৫-এ যেমন বাকশাল মেনে নেয়নি। একতরফা নির্বাচনও মেনে নেবে না। আমাদের উন্নয়ন সহযোগী বন্ধুরাষ্ট্র, সংস্থাগুলো বারবার সরকারকে গণতন্ত্র, মানবাধিকার, শ্রম অধিকার সুরক্ষা দিতে সরকারকে সতর্ক করছে। একতরফা নির্বাচন হলে সরকার আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়বে। তাই প্রধানমন্ত্রীকে বলবো আপনি একতরফা নির্বাচন করে দেশকে ব্যর্থ ও পঙ্গু রাষ্ট্রে পরিণত করবেন না।

নির্দলীয়-নিরপেক্ষ সরকার ব্যতীত দলীয় সরকারের অধীনে ফেরেশতা দিয়েও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, সেটা ১৪, ১৮ তে প্রমাণিত। ২০১৪ সালে প্রধানমন্ত্রী বলেছিলেন এটা সংবিধান রক্ষার নির্বাচন। সবার সঙ্গে আলোচনা করে দ্রুত নতুন নির্বাচন দেওয়া হবে। কিন্তু আর নির্বাচন হয়নি। ২০১৮ সালে সব দলকে গণভবনে ডেকে নিয়ে সংলাপে প্রধানমন্ত্রী বলেছিলেন আমি শেখ মুজিবের কন্যা, আমার ওপর আস্থা রাখেন। আমি একটা সুষ্ঠু নির্বাচন দেবো। সেই কথাও তিনি রাখেননি। তিনি রেখেছেন ভারতের কথা।

আওয়ামী লীগ আজকে আবহমান বাংলার সম্প্রীতির মেলবন্ধটুকুও নষ্ট করছে। গ্রামে গ্রামে একাত্তরের রাজাকার, আলবদরদের মতো আওয়ামী লীগ পুলিশকে দিয়ে গ্রেফতার করাতে বিএনপি, বিরোধী নেতাদের বাসাবাড়ি চিনিয়ে দিচ্ছি।

গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান বলেন, জনগণ স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে। গতকাল গুলিস্তানে সারাদিন রাস্তা বন্ধ রেখে প্রধানমন্ত্রী নমিনেশন ফরমের উদ্বোধন করেছেন৷ কিন্তু গতকাল সারাদিন ও আজও বিএনপি পার্টি অফিসের সামনে পুলিশ সশস্ত্র পাহারায়। অথচ আওয়ামী লীগ আমোদফূর্তি করে আজও রাস্তা অবরোধ করে নমিনেশন ফরম বিতরণ করছে। আওয়ামী লীগ রাস্তা সারাদিন বন্ধ রাখলেও পুলিশ প্রশাসন কিছু বলে না অথচ আমরা শান্তিপূর্ণ কর্মসূচি করলেও সেখানে পুলিশের বাধা। এ হলো পুলিশের গণতান্ত্রিক আচরণ। গতকাল প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় বলেছেন, ১০-১৫ বছর পর বিএনপি-জামায়াত থাকবে না। দেশ স্বাধীনের পর যেমনিভাবে বাকশাল কায়েম করা হয়েছিল আজও তারা এভাবে বাকশাল কায়েম করতে সব রাজপথের দল ভ্যানিস করার চক্রান্তে নেমেছে।

এসএম/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।