ওয়াশিংটন ডিসি বইমেলায় পদক পেলেন ড. নুরুন নবী

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পিএম, ২৭ জুন ২০১৯

বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বাংলাভাষী মানুষের চিন্তা, চেতনা ও মননকে আরও বিকশিত করা ও বাংলাকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার আহ্বানের মধ্য দিয়ে শেষ হয়েছে দুই দিনব্যাপী ডিসি বইমেলা।

মেলাটি শেরাটন পেন্টাগন সিটি হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আয়োজক ছিলেন ‘আমরা বাঙালি’ ফাউন্ডেশন’ যৌথভাবে জার্মানির ‘বাংলাদেশ সেক্যুলার ফাউন্ডেশন’-এর সঙ্গে ‘বর্ণে বর্ণে বাঙালি’ বইয়ের লেখক শাহাদাত রাসেল ও প্রকাশক বুকল্যান্ড পাবলিকেশনকে ‘অসাম্প্রদায়িক বাঙালি পদক’ সম্মাননা দিয়েছেন।

বইতে বিভিন্ন অঙ্গনে সামাজিক সাংস্কৃতিক আলোকিত নেতাদের ছবি ও সংশ্লিষ্ট ছড়া দিয়ে বাচ্চাদের অক্ষর-পরিচিতির পদ্ধতি দেয়া আছে। প্রখ্যাত লেখক ও মুক্তিযোদ্ধা ড. নু্রুন নবী বইমেলার প্রধান সমন্বয়ক সামিনা আমিনের হাতে এ পদকটি তুলে দেন।

Dc-Book2

বাংলার হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান ও আদিবাসী সবাই মিলে জাতির আবহমান অসাম্প্রদায়িক চরিত্র গঠন করেছে যার অন্যতম ভিত্তি ছিল স্কুলের অসাম্প্রদায়িক সিলেবাস। সম্প্রতি বাংলাদেশে স্কুলের সিলেবাসে সেই অসাম্প্রদায়িক চরিত্রের ওপরে আঘাত এসেছে যা আমাদের মুক্তিযুদ্ধের মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক।

‘অসাম্প্রদায়িক বাঙালি পদক’ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের শক্তিশালী মূল্যবোধ এবং একটি ধর্মনিরপেক্ষ বাংলাদেশ প্রতিষ্ঠার দ্বারা অনুপ্রাণিত হয়েছে। ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ এই পদকের ক্রেস্টের অর্থায়ন করেছে এবং ‘বাংলাদেশ সেক্যুলার ফাউন্ডেশন’ একটি টোকেনের ব্যবস্থা করেছে। মেলায় ড. নুরুন নবীকে তার লেখা বই-এর জন্য পদক দিয়ে সম্মান জানানো হয়।

হাকিকুল ইসলাম খোকন/এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :