যুক্তরাষ্ট্রে গাড়ি ছিনতাই করতে বাংলাদেশিকে হত্যা

তোফাজ্জল লিটন
তোফাজ্জল লিটন তোফাজ্জল লিটন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিউ ইয়র্ক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০১ নভেম্বর ২০২৩

যুক্তরাষ্ট্রে গাড়ি ছিনতাই করতে মাহবুব রহমান নামে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়েছে। রোববার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে দেশটির পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের আপার ডার্বির মসজিদ আল মদিনার পার্কিংয়ে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

জানা গেছে, ঘটনাস্থলেই মারা যান নামাজের উদ্দেশ্যে মসজিদে আসা ৬৫ বছর বয়সী এ বাংলাদেশি। এ সময় মসজিদের ভেতরে অন্তত দেড় শতাধিক মুসল্লি ছিলেন। সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলন করে পুলিশ বিভাগ পলাতক খুনির ছবি প্রকাশ করেছে।

আপার ডার্বি পুলিশ বিভাগ সংবাদ সম্মেলনে জানায়, সাউথ ৬৯ এবং ওয়ালনাট স্ট্রিটে অবস্থিত মসজিদ আল মদিনা আপার ডার্বি ইসলামিক সেন্টারের পার্কিং লটে যে হত্যাকাণ্ড ঘটেছে এটি কোনো হেইট ক্রাইম নয়। টার্গেট হত্যাও নয়। গাড়ি ছিনতাইয়ের জন্য ঘটনাটি ঘটেছে। মাথায় হুডি এবং মুখে মাস্ক পরা খুনির ছবি প্রকাশ করে তদন্তকারী পুলিশ বলেছেন, অপরাধীর জিন্স প্যান্ট এবং স্নিকার দেখে কেউ যদি তাকে শনাক্ত করতে পারেন তাহলে পুলিশকে জানাবেন অনুগ্রহ করে।

আপার ডার্বি ইসলামিক সেন্টারের সভাপতি জিয়াউর রহমান বলেন, একটা গুলির শব্দ শুনে আমরা মসজিদের ভেতর থেকে বের হই। এভাবে তিনি মারা যাবেন কল্পনাও করিনি। তিনি ট্যাক্সি চালাতেন।

নিহতের বড় ছেলে আতিক আব্দুর রহমান বলেন, পুলিশ এখনো আসামিকে গ্রেফতার করতে পারেনি। মঙ্গলবার আমরা মরদেহ পেয়েছি। যে মসজিদের পাশে তিনি খুন হয়েছেন সেখানেই জানাজা হয়েছে। শত শত মানুষ এসেছেন আব্বাকে ভালোবেসে। দাফন হয়েছে মসজিদের পাশে কবরস্থানে।

মৃত মাহবুব রহমানের দীর্ঘদিনের পরিচিত আবুল হাসান রাশেদ বলেন, নড়াইলের এই মানুষটি ১৯৯৫ সালে আমেরিকায় আসেন। আমার সঙ্গে অন্তত ২০ বছরের পরিচয়। তিনি ফিলাডেলফিয়া মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা (মুনা) সাবেক সভাপতি ছিলেন। তার স্ত্রী, তিন পুত্র ও দুই কন্যা রয়েছে। ২০১৫ সালে তার আরেক মেয়েরও অপমৃত্যু হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]