রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে প্রবাসীদের প্রতি আহ্বান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৭
রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে প্রবাসীদের প্রতি আহ্বান

মিয়ানমারে সরকারি বাহিনীর আক্রমণে আরাকান থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাহায্য পাঠাতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন সর্ব ইউরোপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনি।

এক বিবৃতিতে তিনি বলেন, নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাত লাখ রোহিঙ্গার জন্য বিপুল খাদ্য, বস্ত্র, চিকিৎসাসহ অন্যান্য সামগ্রী প্রয়োজন। বিপুল এই জনগোষ্ঠীর অর্থনৈতিক চাপ নেয়া সরকারের একার পক্ষে সম্ভব নয়।

এজন্য বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ প্রদানের জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন এম এ গনি।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট মিয়ানমারের কয়েকটি তল্লাশি চৌকিতে হামলার সূত্র ধরে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ব্যাপক দমন অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী, পুলিশ ও রাখাইন সন্ত্রাসীরা।

তাদের নিপীড়ন-নির্যাতন, ঘর-বাড়িতে আগুন, মানুষ হত্যা অব্যাহত থাকায় প্রাণ রক্ষায় সীমান্ত পেরিয়ে কক্সবাজারে ঢল নামে রোহিঙ্গাদের। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অনেকের আশ্রয়কেন্দ্রে ঠাঁই হলেও মানবেতর জীবন কাটাচ্ছেন তারা। আশ্রয় কেন্দ্রগুলোতে (ক্যাম্প) খাদ্য ও পানির সঙ্কট চরম আকার ধারণ করেছে।

এমএমজেড/এমএস