সুদানের কারাগারে নারীদের সেলাই মেশিন দিল বাংলাদেশ ফর্মড পুলিশ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

সুদানের দারফুর প্রদেশের এল ফাশেরের সাল্লাহ কারাগারে নারী আসামিদের বিভিন্ন আয়মূলক কার্যক্রম হাতেকলমে শেখানোর জন্য দুটি সেলাই মেশিন প্রদান করেছে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট।

বুধবার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উনামিডের পুলিশ চিফ অব স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ, বিশেষ অতিথি ছিলেন সুদান পুলিশ ফোর্সের লিয়াজো অফিসার কর্নেল আমির, এসএলএফ (নর্থ দারফুর) প্রধান কর্নেল মাদাম আদোল ফিনা এবং ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম।

আলোচনা সভায় কারাগারের জেলার ক্যাপ্টেন মারিয়ম সোলেখা সেলাই মেশিন প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, এই প্রথম কোনো বিদেশি সংস্থা কারাগারের নারীদের আর্থ=সামাজিক উন্নয়নে এগিয়ে এসেছে যা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম মুজিববর্ষ ও জাতির পিতার সম্পর্কে ধারণা প্রদান করেন। উনামিড চিফ অব স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ আজকের সেলাই মেশিন উপকরণ প্রদান অনুষ্ঠানকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দেন।

jagonews24

তিনি বলেন, অতীতে কোনো দেশের প্রতিনিধি দারফুরের এল ফাশেরে কারাগারে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার কাজের পাশাপাশি সেলাই মেশিন সামগ্রী প্রদানের দিনটি মাইলফলক হিসেবে উনামিডের ইতিহাসে থাকবে।

তিনি সে জন্য বাংলাদেশ সরকার ও বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ প্রদান করেন।

সুদান পুলিশ ফোর্সের লিয়াজো অফিসার কর্নেল আমির তার বক্তব্যে বাংলাদেশ প্রতিষ্ঠার কারিগর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং জাতির পিতাকে পরিচিতিমূলক কাজ করার জন্য কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম ও তার ইউনিটকে ধন্যবাদ জানান।

পরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের চৌকস মেডিকেল টিম কোভিড-১৯ মোকাবিলায় কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিমের নেতৃত্বে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয় । বাংলাদেশ পুলিশ সুদানের যুদ্ধবিধ্বস্ত প্রদেশ দারফুরে আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে।

ইতোমধ্যে এই ইউনিটের কমান্ডারের প্রচেষ্টায় বৃক্ষরোপণ, স্কুলে শিক্ষাসামগ্রী বিতরণ, অবহেলিত বাস্তুচ্যুত নারীদের বিভিন্ন আয়মূলক কর্মশালা প্রদান, সুদান গস পুলিশকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]