হাঙ্গেরিতে অনুপ্রবেশের চেষ্টা, রোমানিয়ায় ১৮ বাংলাদেশিসহ আটক ৫০

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১০ আগস্ট ২০২২

অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে হাঙ্গেরি প্রবেশের সময় ৫০ জনকে আটক করেছে রোমানিয়ার সীমান্ত পুলিশ। আটকদের মধ্যে ১৮ জন বাংলাদেশি, ১০ জন পাকিস্তানি ও ২২ জন ভারতের নাগরিক।

সোমবার (৮ আগস্ট) রাতে দেশটির পেটিয়া সীমান্তে একটি ট্রাক থেকে তাদেরকে আটক করা হয়।

দেশটির সীমান্ত পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অবৈধ ও অনিয়মিত অভিবাসনের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে গত সোমবার বিশেষ অভিযানে একটি ট্রাক আটক করা হয়েছে। ট্রাকে থাকা কাগজপত্র অনুযায়ী, এটি বিভিন্ন বৈদ্যুতিক পণ্য রপ্তানিতে ব্যবহৃত হওয়ার কথা।

পণ্যবোঝাই ট্র্যাকটি আটকের পর তল্লাশি চালিয়ে ৫০ জন আটক করা হয়। এছাড়া রোমানিয়ার একজন গাড়িচালক ও তার সহযোগীকে মানবপাচার আইনে আটক করা হয়েছে।

jagonews24

রোমানিয়ার পুলিশ জানিয়েছে, দক্ষিণ এশীয় এ ৫০ জন বিভিন্নভাবে রোমানিয়া যান। তাদের পরিকল্পনা ছিল অস্ট্রিয়া যাওয়ার। সেই পরিকল্পনা অনুযায়ী অবৈধভাবে রোমানিয়া থেকে হাঙ্গেরি সীমান্ত অতিক্রমের চেষ্টা করেছিলেন।

আটক অনিয়মিত অভিবাসীরা ২২-৫৮ বছর বয়সী। তাদের মধ্যে সাতজন রোমানিয়াতে আশ্রয়প্রার্থী ও ৩১ জন দেশটিতে বৈধ ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে অবস্থান করছিলেন।

এরআগে গত ৩ আগস্ট সীমান্ত পাড়ি দেওয়ার সময় ৩ বাংলাদেশিকে আটক করে আইনি প্রক্রিয়া শেষে দেশে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া তাদরেকে আগামী ৫ বছরের জন্য দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এএএইচ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]