প্রিয়নবির ঘোষণায় সর্বশ্রেষ্ঠ জিকির ও দোয়া

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ২৩ ডিসেম্বর ২০১৭

জিকির এবং দোয়া আল্লাহ তাআলার শ্রেষ্ঠ ইবাদত। আর এ জিকির এবং দোয়া’র মধ্যেও রয়েছে পার্থক্য। হাদিসের পরিভাষায় তা প্রমাণিত। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতের জন্য একটি শ্রেষ্ঠ জিকির ও দোয়া তুলে ধরেছেন।

হজরত জাবের রাদিয়াল্লাহু আনহু বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘সর্বশ্রেষ্ঠ জিকির হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহ’; আর শ্রেষ্ঠ দোয়া হলো ‘আল-হামদুলিল্লাহ’।’ (তিরমিজি, ইবনে মাজাহ ও মিশকাত)

শ্রেষ্ঠ জিকির ‘লা ইলাহা ইল্লাল্লাহ’
doaতাওহিদের স্বীকৃতি বাণীকে সর্বশ্রেষ্ঠ জিকির হিসেবে সাব্যস্ত করার কারণ হলো- এ বাক্য ছাড়া ঈমান বিশুদ্ধ হয় না এবং মুসলমানও হওয়া যায় না। আর এ জিকিরই হলো ইসলাম ও ঈমানের অস্তিত্বের একমাত্র প্রধান মাধ্যম।

শ্রেষ্ঠ দোয়া ‘আল-হামদুলিল্লাহ’
doaএটি শ্রেষ্ঠ দোয়া হিসেবে সাব্যস্ত হওয়ার কারণ হলো- এ শব্দদ্বয়ের মধ্যে আল্লাহ তাআলার যাবতীয় প্রশংসা ‘হাম্‌দ ও শোকর’ নিহিত রয়েছে। মানুষ নিয়ামত ও বরকতের কৃতজ্ঞতাস্বরূপ এ শব্দদ্বয় পড়ে থাকে। যেভাবে আল্লাহ তাআলা মানুষকে কৃতজ্ঞতা প্রকাশ করতে বলেছেন। আল্লাহ বলেন- ‘যদি তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর তবে আমি নেয়ামত বাড়িয়ে দেব।’

আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষিত সর্বশ্রেষ্ঠ জিকির ও দোয়ার মাধ্যমে নিয়মিত জিকির ও দোয়া করে তাঁর আনুগত্য ও নেকট্য লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম