স্বপ্নে সঠিক ইঙ্গিত লাভের আমল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮

দুঃশ্চিন্তা ও মুসিবত মানুষের জন্য অনেক বড় ক্ষতির কারণ। দুনিয়ার স্বাভাবিক কাজ-কর্ম থেকে শুরু করে ইবাদত-বন্দেগিসহ যাবতীয় কাজে দুঃশ্চিন্তা ও হতাশা মারাত্মক ব্যাধি। এ ব্যাধি থেকে মুক্ত হতে আল্লাহর গুণ নামের আমলের বিকল্প নেই।

আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের মধ্যে ‘আল-বাদিয়ু’ (اَلْبَدِيْعُ) একটি । এ নামের তাসবিহ-এর বরকতে মানুষ দুঃশ্চিন্ত ও মুসিবত থেকে মুক্ত থাকে এবং স্বপ্নে সঠিক বিষয়ের ইঙ্গিত লাভ করে।

হাদিসে পাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার গুণবাচক নামের ফজিলত বর্ণনায় বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহর গুণবাচক নাম (اَلْبَدِيْعُ) ‘আল-বাদিয়ু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal-Inner

উচ্চারণ : ‘আল-বাদিয়ু’
অর্থ : ‘কোনো কিছু উদাহরণ ব্যতিত সৃষ্টিকারী’

ফজিলত ও আমল

- যে ব্যক্তি অত্যধিক দুঃশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে কিংবা মুসিবতে পতিত হয় তবে সে যেন (يَا بَدِيْعُ السَّمَاوَتِ وَ الْاَرْضِ) ‘ইয়া বাদিয়ুস সামাওয়াতি ওয়াল আরদি’ সতের হাজার বার পাঠ করে অন্য বর্ণনায় এসেছে এক হাজার বার পড়ে তবে ওই ব্যক্তির দুঃশ্চিন্তা ও মুসিবত সুনিশ্চিতভাবে দূর হয়ে যাবে।

- আর যে ব্যক্তি কেবলামুখী হয়ে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْبَدِيْعُ) আল-বাদিয়ু’ পড়তে পড়তে ঘুমিয়ে পড়ে তবে সে যে বিষয়ে চিন্তা-ভাবনা করবে, স্বপ্নে সে বিষয়ের ইঙ্গিত লাভ করবে।

সুতরাং দুঃশ্চিন্তা ও মুসিবত থেকে মুক্ত থেকে সঠিক বিষয়ে স্বপ্নযোগে ইঙ্গিত লাভে আল্লাহর গুণবাচক নামের আমল করা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে দুঃশ্চিন্তা, বিপদাপদ ও সঠিক ইঙ্গিত লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :