নেদারল্যান্ডসে নুহ আলাইহিস সালামের নৌকা!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ০২ ডিসেম্বর ২০১৮

হজরত নুহ আলাইহিস সালাম আল্লাহর পয়গাম্বর। তিনি হজরত আদম আলাইহিস সালামের অষ্টম মতান্তরে দশম অধঃস্তন পুরুষ ছিলেন। তিনি সুদীর্ঘ ৯৫০ বছর হায়াত লাভ করেন। আল্লাহর নির্দেশে তাঁর মহাপ্লাবন থেকে বাঁচতে তিনি এক কিস্তি (নৌকা) নির্মাণ করেন। সম্প্রতি সে কিস্তির (নৌকার) কাল্পনাপ্রসূত প্রতিরূপ তৈরি করেছেন নেদারল্যান্ডসের শিল্পী জোহান হুইবার।

হজরত নুহ আলাইহিস সালামের নির্মিত কিস্তিটি (নৌকা) লম্বায় ১২শ’ গজ এবং ৬শ’ গজ চওড়া। আর তা ছিল ৩তলা বিশিষ্ট। এ নৌকায় হজরত নুহ আলাইহিস সালাম তার সঙ্গী ৪০ জোড় নারী-পুরুষসহ, জীব-জন্তু, পশু-পাখি ১২০ দিন অবস্থান করেন। অতঃপর মহাপ্লাবন শেষে নৌকাটি তুরস্কের ‘জুদি’ পাহাড়ের কাছে নোঙর করে।

Nowka

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের তথ্য মতে জানা যায়, নেদারল্যান্ডসের শিল্পী জোহান হুইবার হজরত নুহ আলাইহিস সালামের নৌকার আদলে কল্পনাপ্রসূতভাবে তৈরি করেন নতুন এ নৌকা। প্রতিরূপে তৈরি নৌকাটি লম্বায় ৪১০ ফুট লম্বা, ৯৫ ফুট চওড়া এবং ৩ তলায় ৭৫ ফুট উচ্চতা।

প্রতিরূপে তৈরি ২৫০০ টনের নৌকাটি পানিতে ভাসানো হয়েছে। শিল্পী জোহান হুইবার বাইবেলে বর্ণিত বিবরণ অনুযায়ী এ নৌকাটি তৈরি করেছেন। নৌকাটিতে রেখেছেন কাঠের তৈরি বিভিন্ন প্রজাতির প্রাণিও রাখা হয়েছে।

Nowka

শিল্পী জোহানের প্রতিকী নৌকাটি তৈরিতে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে। ২০১২ সালে শিল্পী জোহান এ নৌকাটি তৈরির কাজ শুরু করেন। বর্তমানে নৌকাটি নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে রাখা হয়েছে। যা প্রতিদিন হাজার হাজার দর্শণার্থী পরিদর্শন করছে।

উল্লেখ্য যে, কুরআনুল কারিমের ২৮টি সুরার ৮১ টি আয়াতে হজরত নুহ আলাইহিস সালামের আমলে সংঘটিত মহাপ্লাবন ও নৌকা সম্পর্কে আলোচনা এসেছে। যারা মহান আল্লাহর প্রতি ঈমান এনেছিলেন তারাসহ প্রতিটি জীব-জন্তু, পশু-পাখি একজোড় করে নৌকায় স্থান পেয়েছিল।

Nowka

কুরআন, হাদিস এ সম্পর্কে বিস্তারিত আলোচনা রয়েছে। তৎকালীন সময়ে আল্লাহর বিশ্বাসীরাসহ প্রত্যেক প্রজাতির পশু-পাখির জোড়া নিয়ে হজরত নুহ আলাইহিস সালাম নৌকায় উঠলে মহাপ্লাবন শুরু হয়। দীর্ঘ এই মহাপ্লাবনে নৌকার আরোহীরা বাদে বাকি সবাই ডুবে মারা যান।

আরও পড়ুন > মসজিদে নববির সবুজ গম্বুজের অজানা তথ্য

শিল্পী জোহান হুইবার নৌকাটি নির্মাণ শেষে তা সাগরে ভাসিয়ে মধ্যপ্রাচ্যের দেশ ইসরাইলে নিয়ে যাওয়ার ইচ্ছা ছিল। কিন্তু এ বিশাল নৌকাটিতে ইঞ্জিন না থাকায় তার সে ইচ্ছায় বাধা হয়ে দাঁড়ায়। তরঙ্গ বিক্ষুব্ধ সাগরে পাড়ি দিতে নৌকায় ইঞ্জিনের বিকল্প নেই।

Nowka

তবে শিল্পী জোহান হুইবার যদি অন্য কোনো জাহাজের সহায়তায় তা ভাসিয়ে নিতে চান তবে সে ক্ষেত্রে তাকে খরচ করতে হবে প্রায় ১৩ লাখ মার্কিন ডলার। কোনো আন্তর্জাতিক সংস্থার আর্থিক সহায়তা মিললে শিল্পী জোহানের এ ইচ্ছার বাস্তবায়ন হতে পারে।

এমএমএস/এমএস

আপনার মতামত লিখুন :