মক্কা-মদিনায় হাজিদের ‘হজ অ্যাপ’ সুবিধা দিচ্ছে ভারত!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৪৬ এএম, ২৩ জুলাই ২০১৯

বিশ্বের তৃতীয় সর্বোচ্চ হজ পালনকারী দেশ ভারত। নিজ দেশের হাজিদের সুষ্ঠু ও নিরাপদে হজ সম্পন্ন করতে ‘ইন্ডিয়ান হাজি ইনফরমেশন সিস্টেম’ (Indian Haji Information System) নামে বিশেষ অ্যাপ তৈরি করেছে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত ভারতীয় কনস্যুলেট।

২০১৯ সালের হাজিদের সুবিধার্থে ভারতীয় কনস্যুলেট হজ অ্যাপলিকেশন অ্যাপটি তৈরি ও চালু করেছে। ভারতের উত্তর প্রদেশের হজ কমিটির মহাসচিব রাহুল গুপ্তা বিষয়টি নিশ্চিত করেছেন। মোবাইলের মাধ্যমে এ অ্যাপটি ব্যবহার করে হাজিরা প্রয়োজনীয় তথ্য পাবে। জানতে পারবে গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা।

রাহুল গুপ্তা জানান, ‘এ অ্যাপটিতে এবারের হজে অংশগ্রহণকারীদের অনেক জরুরি ও গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। আর তা হলো-

>> হজে অংশগ্রহণকারী হাজিদের পাসপোর্ট নাম্বার।
>> মক্কা, মদিনা ও মিনাতে হাজিদের আবাসনের বিস্তারিত তথ্য।
>> হজ ফ্লাইটের শিডিউল।
>> জরুরি ভিত্তিতে ৮০০২৪৭৭৭৮৬ নাম্বারে যোগাযোগের ব্যবস্থা।
>> হাজিদের সেবাদানকারী ইউনিটের অবস্থানের ঠিকানা।
>> হাসপাতালের ঠিকানা ও তথ্য।
>> রেস্টুরেন্টের ঠিকানা ও তথ্য।

ভারতীয় হাজিরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবে। এবারই প্রথম ভারতীয় কনস্যুলেট নিজ দেশের হাজিদের সুবিধার্থে স্বাতন্ত্র এ অ্যাপটি তৈরি করেছেন।

App-1

অ্যাপটির বিশেষ আকর্ষণ হলো-
এ অ্যাপটিতে মতামতের জন্য থাকছে একটি বিশেষ ফর্ম। যার মাধ্যমে হজ সম্পন্ন হওয়ার পর ভারতীয় হাজিরা নিজেদের হজ সম্পর্কিত মতামত, সমস্যা ও পরামর্শ যথাযথ কর্তৃপক্ষকে জানাতে পারবেন। পাশাপাশি ভারতীয় হাজিরা ০০৯৬৬৫৪৩৮৯১৪৮১ নাম্বারে হোয়াটস অ্যাপের মাধ্যমেও নিজেদের অভিযোগ, সমস্যা ও পরামর্শ জানাতে পারবেন।

নিঃসন্দেহে জেদ্দাস্থ ভারতীয় কনস্যুলেটের এটি একটি ভালো ও প্রশংসনীয় উদ্যোগ। যা হজ পালনকারীদের অনেক সুবিধা দেবে এবং উপকারে আসবে।

উল্লেখ্য যে, প্রতিটি দেশেরই উচিত নিজ নিজ দেশের হজ পালনকারীদের সুবিধার্থে নিজস্ব অ্যাপ তৈরির মাধ্যমে সার্বিক নিরাপত্তা ও সেবা নিশ্চিত করা। এমনটি হলে হজ পালনকারীরা বিভিন্ন সমস্যা ও হয়রানি থেকে মুক্ত থেকে সহজে হজ পালন করতে পারবে।

এমএমএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।