শান্তি ও নিরাপত্তার যে মডেল তুলে ধরলেন বিশ্বনবি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯

বর্তমান পৃথিবীতে যে জিনিসটির সবচেয়ে বেশি অভাব তা হচ্ছে- শান্তি ও নিরাপত্তা। সবদিকেই অশান্তি ও অধিকার হরণের মতো মারাত্মক অন্যায় মহামারী আকারে বেড়ে চলেছে। কোথাও শান্তি ও নিরাপত্তা নেই। সবাই শান্তি ও নিরাপত্তা লাভে অধীর আগ্রহী।

শান্তি ও নিরাপত্তা লাভের এ দুঃসময়ে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ছোট্ট একটি হাদিসের আমলই দিতে পারে সর্বোচ্চ শান্তি ও সেরা নিরাপত্তার গ্যারান্টি। যে কেউ ছোট্ট এ হাদিসের ওপর আমল করবে সেই পাবে শান্তি হবে নিরাপদ।

বর্তমান সময়ে মানুষের দ্বারা মানুষ হয়রানির শিকার হচ্ছে। নিরাপত্তাহীনতায় ভুগছে। অথচ এক মুসলমান অপর মুসলমানের কষ্ট দেয়া হারাম। যখনই কোনো মানুষের হাত ও জবান থেকে অন্যজন নিরাপদ থাকবে তখনই শান্তি ও নিরাপত্তার সমাজ তৈরি হবে। হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারি ও মুসলিমে এসেছে-

‘প্রকৃত মুসলিম ওই ব্যক্তি; যার হাত ও মুখ থেকে অপর মুসলমান নিরাপদ।’

শান্তি ও নিরপত্তার জন্য উল্লেখিত হাদিসের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। ঘরে-বাইরে সর্বত্র মানুষ অসংখ্য কলহ-বিবাদে জড়িত।

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ হাদিসের আমলই মানুষের বাস্তব জীবনে নিয়ে আসতে পারে শান্তি, সুখ, সমৃদ্ধি ও নিরপত্তা। দূর হবে হিংসা-বিদ্বেষ, মারামারি, হানাহানি, বিশৃঙ্খলা এবং অরাজকতা।

সুতরাং ব্যক্তি পরিবার ও সমাজের সর্বক্ষেত্রেই এক মুসলমান অপর মুসলমানের অধিকারের প্রতি যথাযথ দৃষ্টি রাখা একান্ত দরকার। আর তাতে সর্বত্র শান্তি ও নিরপত্তা প্রতিষ্ঠিত হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]