ইহরাম অবস্থায় গাছের ডাল ভাঙা কি নিষিদ্ধ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ২০ মে ২০২৪

যে কোনো মুসলমানের জন্য সে ইহরাম অবস্থায় থাকুক বা না থাকুক, হারাম এলাকায় কিছু কাজ নিষিদ্ধ করা নিষিদ্ধ। সেগুেলো হলো,

১. শিকারযোগ্য যে কোনো হালাল জানোয়ার হত্যা করা হারাম।
২. শিকারযোগ্য প্রাণী হত্যার জন্য অস্ত্র সরবরাহ কিংবা ইশারা করে দেখিয়ে দেওয়ার দ্বারা সাহায্য করা।
৩. হারামের সীমায় গাছ কাটা, গাছের ডাল ভাঙা, তাজা ঘাস কাটা বা ছেঁড়া।
৪. হারামের সীমায় কোনো জিনিস পড়ে থাকলে প্রকৃত মালিকের কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্য ছাড়া সেটা ওঠানো।

আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,

إِنَّ هَذَا الْبَلَدَ حَرَّمَهُ اللَّهُ يَوْمَ خَلَقَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ فَهُوَ حَرَامٌ بِحُرْمَةِ اللَّهِ إِلَى يَوْمِ الْقِيَامَةِ وَإِنَّهُ لَمْ يحِلَّ القتالُ فيهِ لأحدٍ قبْلي وَلم يحِلَّ لِي إِلَّا سَاعَةً مِنْ نَهَارٍ فَهُوَ حَرَامٌ بِحُرْمَةِ اللَّهِ إِلَى يَوْمِ الْقِيَامَةِ لَا يُعْضَدُ شَوْكُهُ وَلَا يُنَفَّرُ صَيْدُهُ وَلَا يَلْتَقِطُ لُقَطَتُهُ إِلَّا مَنْ عَرَّفَهَا وَلَا يُخْتَلَى خَلَاهَا

এ শহরকে (মক্কাকে) সেদিন হতে আল্লাহ তাআলা সম্মানিত করেছেন যেদিন তিনি আকাশ ও জমিন সৃষ্টি করেছেন; আর এটা কেয়ামত পর্যন্ত আল্লাহর সম্মানেই সম্মানিত থাকবে। এ শহরে আমার আগে কারো জন্য যুদ্ধ করা হালাল ছিল না আর আমার জন্যও একদিনের অল্প সময়ের জন্য মাত্র হালাল করা হয়েছিল। অতঃপর তা কেয়ামত পর্যন্ত আল্লাহর সম্মানেই সম্মানিত। এ শহরের কাঁটাযুক্ত গাছও কাটা যাবে না, এখানকার শিকার হাঁকানো যাবে না, এর রাস্তায় পড়ে থাকা কোন জিনিস ঘোষণাকারী ছাড়া কেউ ওঠাতে পারবে না। আর এ এলাকার ঘাসও কাটতে পারবে না। (সহিহ বুখারি: ১৮৩৪)

তাই হজ ওমরাহ করতে যারা যান, হারাম এলাকার সীমায় ঢুকে গেলে ইহরাম অবস্থায় থাকুন বা না থাকুন, সর্বাবস্থায় কোনো গাছের ডাল ভাঙা, গাছ কাটা বা ঘাস ছেঁড়া নিষিদ্ধ। তবে ইহরামের কারণে হারামের সীমার বাইরের কোনো গাছ কাটা, গাছেন ডাল ভাঙ্গা, ঘাস ছেঁড়া ইত্যাদি নিষিদ্ধ হয় না।

মক্কার হারাম এলাকার সীমা

মক্কার হারাম এলাকার সীমা হলো মক্কা থেকে মদিনার দিকে মক্কা থেকে তিন অথবা চার মাইল দূরবর্তী তানঈম পর্যন্ত, মক্কা থেকে ইয়েমেনের পথে মক্কা থেকে ছয় মাইল অথবা সাত মাইল দূরে আযাহর প্রান্ত পর্যন্ত। মক্কা থেকে জিরানাহর দিকে বারো মাইল পর্যন্ত, তায়েফের দিকে আরাফার ময়দানের পাশে অবস্থিত নামিরাহ পর্যন্ত আর জেদ্দার দিকে দশ মাইল পর্যন্ত।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।