কুরআন নিয়ে মতবিরোধ হিদায়াত প্রাপ্তির অন্তরায়


প্রকাশিত: ০৩:৪৯ এএম, ২৭ অক্টোবর ২০১৬

আল্লাহ তাআলা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সত্য দ্বীনসহ (কুরআন) প্রেরণ করার পর ইয়াহুদি এবং অবিশ্বাসীরা অকারেণে নিজেদের স্বার্থ সিদ্ধির উদ্দেশ্যে নিজেদের আসমানি কিতাবে কলহ বিবাদের সৃষ্টি করেছে। অথচ আল্লাহ তাআলার বাণী পূর্ণাঙ্গ, স্পষ্ট ও প্রাঞ্জল বিধায় তাতে মত পার্থক্যের বিন্দুমাত্র সুযোগ নেই। আসমানি কিতাব নিয়ে ইয়াহুদিদের মতপার্থক্য তুলে ধরে আল্লাহ তাআলা বলেন-

Quran

‘এ সব কিছুই ঘটার কারণ হচ্ছে এই যে, আল্লাহ তো যথার্থ সত্য অনুযায়ী কিতাব নাজিল করেছিলেন এবং যারা এ কিতাবে মতবিরোধ উদ্ভাবন করেছে তারা নিজেদের জেদের কারণে সত্য থেকে অনেক দূরে চলে গিয়েছে।’ (সুরা বাক্বারা : আয়াত ১৭৫)

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
উল্লেখিত আয়াতটি সুরা বাকারার ১৭৬নং আয়াত। এ আয়াতে কুরআন সম্পর্কে মতভেদ সৃষ্টির বিষয়ে আলোচনা হয়েছে। ইসলাম বিদ্বেষী ইয়াহুদিরা কিছু অংশে ওপর বিশ্বাস স্থাপন করে আর কিছু অংশ গোপন করে তা প্রত্যাখ্যান করে। আবার কেউ তাদেরকে বলেন, এ প্রত্যাখ্যানকারী দল হলো মুশরিক।

অবিশ্বাসীদের কেউ কেউ কুরআনে ‘কবিতা’ বলে আখ্যায়িত করেছে। আবার কেউ কেউ যাদু, কেউ কেউ গণনা শাস্ত্রের বই হিসেবে আখ্যায়িত করে। তাদের এ বিরোধীতা চরমে পৌছে গিয়েছে বলে আল্লাহ তাআলা থেকে তারাও বহু দূরে সরে পড়েছে। যার পরিণামে তারা মারাত্মক বিভ্রান্তির শিকারে পরিণত হয়ে নিজেদের ক্ষতি নিজেরাই ডেকে আনে।

পড়ুন- সুরা বাকারা : আয়াত ১৭৫

কুরআনের বিরোধীরা আল্লাহ তাআলার কথাকে খেল তামাশা মনে করেছে এবং আল্লাহ তাআলা যে কিতাব সত্য প্রকাশ করার জন্য এবং অসত্য, অন্যায়-অত্যাচার মিটিয়ে দেয়ার জন্য অবর্তীণ করেছেন সে কিতাবের বিরোধীতা করছে।

শুধুই কিতাবের বিরোধীতাই নয় বরং বিশ্বমানবতার মুক্তির বাণী মানুষের নিকট প্রকাশ করার কথা গোপন করে আল্লাহর নবির সঙ্গে শত্রুতা পোষণ করছে। এ কারণেই ইসলামের বিরোধীরা শাস্তি পাওয়ার যোগ্য হয়ে পড়েছে।

পরিষেশে...
দুনিয়ার লোভ এবং নিজেদের জেদের বশবর্তী হয়ে কুরআনের বিরোধী কোনো কথা বলা এবং প্রচার করা যাবে না। এমনকি সম্পদ এবং নেতৃত্বের যত বড় প্রলোভনই থাকুক না কেন, এ কিতাবের কোনো বিষয়ে মতপার্থক্যও করা যাবে না।

মহান দয়ালু আল্লাহ তাআলা সকল পরিস্থিতিতে মুসলিম উম্মাহকে রক্ষা করুন। কুরআন-হাদিসের সুস্পষ্ট বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে পরকালের চিরস্থায়ী সফলতা লাভ করার তাওফিক দান করুন। জাহান্নামের ভয়াবহ পরিণতি থেকে হিফাজত করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।