রোজা পালনে অপারগ ব্যক্তিদের করণীয় ও বিধান


প্রকাশিত: ০৭:১৯ এএম, ০৫ নভেম্বর ২০১৬

রোজা হচ্ছে আল্লাহ তাআলার নির্দেশ পালনে খাঁটি নিয়তে পানাহার ও স্ত্রী সহবাসহ হতে বিরত থাকা। এ নির্দেশ পালনের উপকারিত এই যে, রোজার মাধ্যমে মানবাত্মা পাপ ও কালিমা থেকে সম্পূর্ণ রূপে পরিষ্কার ও পবিত্র হয়ে যায়।

আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদিকে আরো স্মরণ করিয়ে দিয়েছেন যে, এ রোজার হুকুম শুধু মুসলিম উম্মাহর জন্যই নাজিল হয়নি বরং তাঁদের পূর্বে যারা দুনিয়াতে এসেছেন এবং গত হয়েছেন তাদের ওপরই এ রোজার বিধান ফরজ ছিল।

উম্মাতে মুহাম্মাদি যাতে রোজার এ বিধান পালনে পূর্বের উম্মতের চেয়ে পিছিয়ে না পড়ে। এ রোজা পালনের মাধ্যমে যেন শরীর ও মনকে পুতঃপবিত্র করে তোলে এবং শয়তানের পথ পরিহার করে।

একান্তই যারা রোজা পালনে অসামথ্য তাদের বিষয়েও আল্লাহ তাআলা বিধি বর্ণনা করেছেন। যাতে অক্ষম বা সমস্যাগ্রস্ত ব্যক্তিরাও রোজার তাৎপর্য থেকে বঞ্চিত না হয়। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন-

Quran

আয়াতের অনুবাদ

Quran

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ১৮৪নং আয়াতে রোজা ফরজ হওয়ার পরও যারা রোজা রাখতে অক্ষম তাদের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়া হয়েছে। এ আয়াতে তিনটি বিষয় আলোচিত হয়েছে-

প্রথমত
যারা রোজা রাখতে অক্ষম তাদের মধ্য থেকে অসুস্থ ও সফরকারী লোকদেরকে এ শর্তে মুক্তি দেয়া হয়েছে যে, তারা রোগ এবং সফরের কারণে যে কয়দিন রোজা রাখতে অপারগ হবে পরে সে দিনগুলোতে রোজা রেখে রমজানের রোজা (২৯/৩০) পূর্ণ করে নিবে।

দ্বিতীয়ত
ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুর বর্ণনায় যে বক্তি বেশি বার্ধক্যে পৌঁছে যাওয়ার কারণে অথবা সুস্থ্য হওয়ার কোনো সম্ভাবনা নেই; যাদের রোজা রাখা অত্যন্ত কষ্টকার বা একেবারেই অসম্ভব। তাদের জন্য একজন মিসকিনকে খাদ্যদান করা আবশ্যক।

তবে অনেক তাফসিরকারক বলেছেন, ‘ইসলামের প্রথম পর্যায়ে যারা রোজা রাখতে সামর্থ ছিল কিন্তু অভ্যাস না থাকার কারণে কষ্টকর ছিল; তারা যদি রোজা না রাখতে পারে তবে তাদের পরিবর্তে একজন মিসকিনকে ফিদয়া তথা খাদ্যদান করার কথা বলা হয়েছে। পরবর্তীতে সামর্থবানদের জন্য ফিদিয়া দেয়ার বিধানকে রহিত করা হয়েছে।
আবার যারা গর্ভধারিনী এবং শিশু বাচ্চাদের দুধদানকারী, তাদের জন্য রোজা রাখা কষ্টকর হলে তারাও রোগীর বিধানের আওতায় পড়বে। যা পরে আদায় করে নিবে।

তৃতীয়ত
অসুস্থ রোগীদের যারা সামর্থবান, তারা যদি একজন মিসকিনের পরিবর্তে একাধিক মিসকিনকে খাদ্য দান করে; তার জন্য এটা খুবই উত্তম।

পড়ুন- সুরা বাকারা : আয়াত ১৮৩

পরিষেশে...
আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে রোজা পালনে অপারগ ব্যক্তিদের জন্য নাজিলকৃত বিধান যথাযথ বাস্তবায়ন করা শর্ত প্রযোজ্য ব্যক্তিদের জন্য আবশ্যক।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শর্তানুযায়ী উল্লেখিত বিধানের যথাযথ বাস্তবায়ন করে বিনয়ী ও তাকওয়া অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।