হাদিস মুখস্থ করলেই ‘হজ ও ওমরা’র সুবর্ণ সুযোগ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২৬ জুলাই ২০১৮

পুরস্কার হিসেবে হজ ও ওমরার প্রচলন অনেকে আগে থেকেই এ দেশে চলে আসছে। কিন্তু ব্যতিক্রমধর্মী আয়োজনের মাধ্যমে ‘হজ ও ওমরা’কে পুরস্কার হিসেবে ঘোষণা করেছে মাদরাসাতুল মানসুর বাংলাদেশ। তাদের প্রতিযোগিতার বিষয় হলো প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র হাদিস মুখস্থ করা।

মাত্র ৫০০ হাদিস মুখস্থ করে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রথম দুই জনকে হজের ব্যবস্থা করা হবে। আর তৃতীয় জন পাবে ওমরা পালনের সুযোগ।

নামাজ, রোজা, হজ, জাকাত, কুরবানি, লেন-দেন, কেনা-বেচা, বিয়ে-শাদি, সালাম-মুসাহাফাসহ দৈনন্দিন জীবনে ইবাদত-বন্দেগি সংক্রান্ত বিষয়ের ওপর ৫০০ হাদিস মুখস্থ করাই হলো এ প্রতিযোগিতার মূল আয়োজন।

এ আমলগুলো মানুষের জীবনের প্রতি মুহূর্তেই প্রয়োজন হয়। বিশেষ করে আলেম-ওলামাদের জন্য এ বিষয়গুলোর ওপর হাদিসের জ্ঞান অনেক বেশি জরুরি।

মাদরাসাতুল মানসুর বাংলাদেশ দৈনন্দিন জীবনের এ প্রয়োজনীয় বিষয়গুলো অর্থসহ হাদিসগুলো মুখস্থের প্রতিযোগিতার আয়োজন করে মানুষের ইবাদত ও মানোন্নয়নসহ পবিত্র হজ ও ওমরা পালনের সুবর্ণ সুযোগ করে দিয়েছে। হজ ও ওমরা পালন ছাড়াও থাকছে আকর্ষণীয় আরো ৩০টি পুরস্কার।

প্রতিযোগিতায় অংশ গ্রহণে যা জানা আবশ্যক

> মাদরাসাতুল মানসুর কর্তৃক নির্বাচিত নির্দিষ্ট বই থেকে হাদিসগুলো অর্থ ও মর্মসহ
মুখস্থ করতে হবে।
> বইটি আগস্ট ২০১৮-এর প্রথম সপ্তাহে বাংলাবাজারসহ দেশের বিভিন্ন লাইব্রেরিতে পাওয়া যাবে।
> হাদিসের এ বইটি অনলাইন শপ থেকেও সংগ্রহ করা যাবে।
> লিখিত ও মৌখিক পরীক্ষায় প্রতিযোগিদের অংশ গ্রহণ করতে হবে।

প্রতিযোগিতার সময় ও ফলাফল ঘোষণা

> ২০১৮ সনের নভেম্বর ২০১৮-এর শেষ সপ্তাহে হাদিসের এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।
> ডিসেম্বর ২০১৮-এর প্রথম সপ্তাহে মাদরাসাতুল মানসুর বাংলাদেশের বার্ষিক মাহফিলে ফলাফল ঘোষণা ও হজ ও উমরার ডামি চেক এবং অন্যান্য পুরস্কার বিতরণ করা হবে।
> প্রতিযোগিতার নির্দিষ্ট দিনক্ষণ পরে জানানো হবে।

উল্লেখ্য যে, প্রতিযোগিতায় বিজয়ী ব্যক্তি নিজ উদ্যোগে পাসপোর্ট করে কর্তৃপক্ষের কাছে জমা দেবেন। কর্তৃপক্ষ হজ ও ওমরার ব্যবস্থা করবেন; কোনোভাবেই নগদ টাকা দেয়া হবে না।

প্রতিযোগিতার প্রশ্নের ধরণ

প্রতিযোগিতাটি লিখিত ও মৌখিক হবে। প্রশ্নের ধরন এবং
পরীক্ষার নির্দিষ্ট সময় ও স্থান পরে জানানো হবে।

প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানতে-

মাদরাসাতুল মানসুর বাংলাদেশে-এর অফিসিয়াল পেজ/কিংবা ০১৯০৩-২৭৪৯৫৩ এ নাম্বারে জানা যাবে।

এমএমএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]