বিজয়ী খেলোয়াড়দের পুরস্কার হজ ও ওমরার টিকিট!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৮ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

খেলাধুলায় সাধারণত পুরস্কার হিসেবে বিজয়ী ও রানার্স-আপদের জন্য থাকে ট্রফি। আর প্রত্যেক খেলোয়াড়দের জন্যও থাকে অর্থসহ ক্রেস্ট বা মেডেল জাতীয় অন্যান্য পুরস্কার। এবার জুজুৎসু টুর্নামেন্টে অংশগ্রহণকারী বিজয়ী খেলোয়াড়রা পুরস্কার হিসেবে পাচ্ছেন হজ ও ওমরার টিকিট।

সম্প্রতি রাশিয়ার তাতারাস্তান প্রজাতন্ত্রের রাজধানী কাজানে দেশটির শীর্ষস্থানীয় ধর্মীয় ব্যক্তিত্ব ‘শাহাবুদ্দীন মারদজানি’র স্মৃতিচারণ উপলক্ষে এ খেলার আয়োজন করা হয়। এ খেলায় ১০০ জন মুসলিম ক্রীড়াবিদ জুজুৎস টুর্নামেন্টে অংশগ্রহ করেছেন। যারা এ খেলায় বিজয়ী হবেন তাদের হজ ও ওমরা পালনে পাঠানো হবে।

২০০০ সালের পরে জন্মগ্রহণকারী অনূর্ধ্ব ২০ বছর বয়সী নারী-পুরুষ খেলোয়াড়রা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। নারী-পুরুষদের জন্য আলাদা আলাদা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য যে, জুজুৎসু একটি জাপানি মার্শাল আর্ট খেলা। যা ব্যবহার করে ছোট অস্ত্র ও ঢাল ব্যবহারকারী প্রতিপক্ষকে পরাস্ত করা যাবে। আত্মরক্ষার এ খেলাকে জুজিৎসু জিউজুৎসু, জিউ জিৎসু নামেও ডাকা হয়।

এই বছরের টুর্নামেন্টের বিজয়ীদেরকে পুরস্কার হিসেবে হজ এবং ওমরায় পাঠানো হবে। আত্মরক্ষামূলক এ ধরণের খেলাধুলা যেমন খুব বেশি প্রয়োজন তেমনি পুরস্কার প্রদানে এ ধরণের ভূমিকাও প্রশংসার দাবি রাখে।

এমএমএস/আরআইপি