ওমরাহ পালনে এখন আর জরিমানা নেবে না সৌদি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:২৮ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৯

একবার ওমরাহ করার পর ৩ বছর পর্যন্ত কেউ জরিমানা ছাড়া ওমরাহ করতে পারবে না মর্মে যে আইন জারি ছিল, তা বাতিল করেছে সৌদি আরব। ৩ বছরের মধ্যে ওমরাহ করলেই সৌদিকে ২০০০ রিয়াল (৪৫ হাজার টাকা) জরিমানা দিতে হতো। এখন যে কেউ প্রতি বছরই জরিমানা ছাড়া ওমরাহ পালন করতে পারবে। এমনটিই ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার।

আল-আরাবিয়া গণমাধ্যমে পাওয়া খবরে জানা যায়, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. মুহাম্মাদ সালেহ বিন তাহের বিনতান বলেছেন, ‘দ্বিতীয়বার ওমরার জন্য নির্ধারিত (২০০০ রিয়াল) ফি বাতিল করেছে সরকার। এছাড়াও হজ ও ওমরা পরিসেবার কয়েকটি বিভাগ পূণর্গঠনের সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ‘সৌদি আরবের ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নের লক্ষ্যেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যাতে যে কেউ জরিমানা ছাড়াই ওমরাহ করতে পারে। ভিশন-২০৩০ এর অন্যতম লক্ষ্য হলো বছরে ৩০ কোটি হজ ও ওমরাহ ভিসা প্রদান এবং হাজিদের উন্নত পরিসেবা দেয়া।’

হজ ও ওমরা মন্ত্রী আরও বলেন, ‘হজ ও ওমরার জন্য উন্নত সুযোগ-সুবিধা দিতে সৌদি সরকার ও হারামাইন শরিফাইনের খাদেম সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল্লাহর মেহমানদের সম্মানে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য যে, একবার ওমরা করার পর পরবর্তী ৩ বছর ওমরা করা যাবে না এবং কেউ ওমরা করতে চাইলে তাকে ২০০০ রিয়াল জরিমানা দিতে হতো। এখন আর কাউকে দ্বিতীয়বার ওমরা করার ক্ষেত্রে জরিমানা দিতে হবে না।

এমনকি ওমরা ভিসায় সমগ্র সৌদি আরব ভ্রমণও করা যাবে বলে জানিয়েছেন সৌদি আরবের ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশন।

এমএমএস/জেআইএম