ফিলিস্তিন যুদ্ধে গিয়ে ২৮ বছর পর দেশে আসছেন আবু মুসা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯

ফিলিস্তিনিদের জন্য যুদ্ধ করতে গিয়ে ২৮ বছর পর বাংলাদেশে ফেরার ট্রাভেল ডকুমেন্ট ও বিমানের টিকিট পেয়েছেন মৌলভীবাজারের আবু মুসা। দখলদার ইসরাইলিদের আক্রমণে নিপীড়িত মানুষের পক্ষে যুদ্ধে অংশগ্রহণ করতে ৮০’র দশকে তিনি ফিলিস্তিনের উদ্দেশ্যে দেশ ছাড়েন।

আবু মুসা বাংলাদেশের বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলার বাসিন্দা। ফিলিস্তিন থেকে তিনি পাড়ি জমান লেবাননে। এর মাঝে কেটে যায় দীর্ঘ ২৮ বছর। লেবানন থেকে দেশে ফেরত আসতে তিনি যোগাযোগ করেন লেবাননে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে।

দূতাবাস কর্তৃপক্ষ তার দেয়া তথ্য যাচাই-বাচাই করে তাকে বাংলাদেশের আসার ব্যবস্থা করেন। লেবাননের বৈরুতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার জানান, ‘বাংলাদেশের তথ্য যাচাই-বাচাই করে আবু মুসা নামের ওই বাংলাদেশিকে তার জেলা মৌলভীবাজারে ফিরে যেতে ট্রাভেল ডকুমেন্ট দিয়েছেন তারা।

ট্রাভেল ডকুমেন্টের পাশাপাশি দূতাবাসের পক্ষ থেকে আবু মুসাকে একটি বিমান টিকিটও দেয়া হয়েছে। দূতাবাস কতৃপক্ষ জানান, ’২১ সেপ্টেম্বর তিনি বিমানের টিকিট গ্রহণ করেছেন। বিমানের টিকিট ও ট্রাভেল ডকুমেন্ট হস্তান্তর করেন লেবাননের রাষ্ট্রদূত আব্দুল মতালেব সরকার।

উল্লেখ্য যে, শুধু আবু মুসাই নয়, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে অংশ নিয়েছিলেন অন্তত পাঁচ শতাধিক বাঙালি যোদ্ধা। যাদের অনেকেই যুদ্ধে প্রাণ হারান। আর অনেকেই লেবাননেই থেকে যান। যুদ্ধের সময় জীবন নিয়ে ফিরে আসতে পারব সেটা কল্পনাও করেনি তারা। দেশে ফিরতে ইচ্ছা করলেও ট্রাভের ডকুমেন্ট জটিলতাসহ নানা কারণে ফেরা হয় না তাদের।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]