থিসারা পেরেরাকে ছাড়া আজ মাঠে নামবে রংপুর

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:০৩ এএম, ২৮ নভেম্বর ২০১৭

তিনি পুরোদস্তুর ব্যাটসম্যান নন। মূলতঃ পেসার। সঙ্গে মিডল ও লেট অর্ডারে ব্যাটিংটাও পারেন। শুধু পারেন বললে কম বলা হবে , লঙ্কান লোয়ার অর্ডারের একটা বড় খুঁটিই থিসারা পেরেরা। এবার রংপুর রাইডার্সের হয়েও দারুণ খেলেছেন থিসারা।

একবারের জন্য পঞ্চাশের ঘরে যেতে পারেননি। ১৪১.৭৯ স্ট্রাইকরেটে আট ম্যাচে মোট রান ৯৫। সর্বোচ্চ ২৮*। বল হাতে কোন খেলায় পাঁচ উইকেট বহুদূরে, তিন বা চার উইকেটও পাননি। সেরা বোলিং নৈপুন্য ২/২৬। মোট উইকেট নয়টি।

খালি চোখে আহামরি কোন পারফরমেন্স নয়। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। এবারের আসরে রংপুরের অন্যতম চালিকাশক্তিই থিসারা পেরেরা। দলকে ঠিক সময়মত সার্ভিস দিয়েছেন। যখন দরকার, তখন হয় ব্যাট হাতে না হয় বোলিংয়ে জ্বলে উঠে সময়ের দাবি মিটিয়েছেন। দিন শেষে তার হাতে ম্যাচ সেরার পুরস্কার না উঠলেও অন্তত দুটি খেলায় রংপুর রাইডার্সের জয়ের প্রকৃত নায়ক থিসারা।

থিসারা প্রথম রংপুরকে জেতান ২১ নভেম্বর ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে। ঐ খেলার শেষ ওভারে নির্ধারিত খেলাতেও রংপুর শেষ হাসি হেসেছিল থিসারার বীরোচিত নৈপুণ্যে। সে ম্যাচে থিসারা পেরেরা ছিলেন বোলারের ভূমিকায়। শেষ ওভারে ঢাকার দরকার ছিল ১০ রানের।

ঢাকার ওয়েস্ট ইন্ডিয়ান মিডল অর্ডার কাইরন পোলার্ড আর পেসার আবু হায়দার রনিকে শেষ দুই বলে বোল্ড করে রংপুরকে ৩ রানের অতি নাটকীয় এক জয় উপহার দেন থিসারা।

এরপর গত ২৫ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চিটাগাং ভাইকিংসের সাথে ১৭ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলে মাশরাফি বিন মর্তুজা দলকে জয়ের পথে অনেকদূর এগিয়ে দিয়ে ম্যাচ সেরা হলেও শেষ বলে ছক্কা হাঁকিয়ে জয়ের নায়ক আসলে লঙ্কান অলরাউন্ডর থিসারা পেরেরাই।

আজ দুপুরে সিলেট সিক্সার্সের সাথে গুরুত্বপূর্ণ খেলায় নেই সেই থিসারা পেরেরা। গত পরশু দেশে ফিরে গেছেন। ভারতের সাথে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি ক্যাম্পের জন্য বিপিএল খেলা বাদ দিয়ে দেশে ফিরে গেছেন এ লঙ্কান অলরাউন্ডার। শোনা যাচ্ছে, এবার ভারতের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে থিসারাকেই অধিনায়ক করা হচ্ছে।

ক্রিকেটীয় পরিভাষায় যাকে বলে ‘ইউটিলিটি পারফরমার’-থিসারা পেরেরা ঠিক ঐ ক্যাটাগরির পারফরমার। এমন এক ক্রিকেটার চলে যাওয়ায় রংপুরের শক্তির ভারসাম্য কমবে অবশ্যই। আজই হয়ত তার অভাব অনুভব করবে মাশরাফির দল।

এদিকে শুধু থিসারা পেরেরাই নন, আজকের ম্যাচ খেলে চলে যাবেন রংপুর রাইডার্সের আরেক লঙ্কান ফাস্টবোলার লাসিথ মালিঙ্গাও। তিনি যাবেন আগামীকাল সকালে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, আজ ২৮ ও কাল ২৯ নভেম্বর শ্রীলঙ্কার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের ক্যাম্পে ডাক পাওয়াদের ফিটনেস টেস্ট। মালিঙ্গা আজকের ম্যাচ খেলে ঐ ফিটনেস টেস্ট দিতে যাবেন।

মোদ্দা কথা, রংপুরের পেস শক্তির বড় অংশ যাবে কমে যাচ্ছে। তাই রংপুর ম্যানেজমেন্ট বিকল্প বিদেশীর খোঁজে।

এআরবি/এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :