সেরা জয়গুলোর একটি : মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৭ পিএম, ১৯ জানুয়ারি ২০১৮

পরিসংখ্যান বলছে, রানের হিসেবে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় জয়। শ্রীলঙ্কাকে ১৬৩ রানে উড়িয়ে দেয়া ম্যাচটিকে 'সেরা' না বলে উপায় আছে? গুরুত্বের দিক থেকে হয়তো এর চেয়েও বড় অর্জনের ম্যাচ আছে বাংলাদেশের। তবে সাম্প্রতিক সময়ের মধ্যে এই জয়টিকে 'সেরা'র তালিকায় রাখছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ম্যাচের পর পুরস্কার বিতরণী মঞ্চে মাশরাফির চোখ মুখ ঠিকরে বেরোচ্ছিল উচ্ছ্বাস। সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের দলকে হারানো, একটা বাড়তি উত্তেজনা নিশ্চয়ই কাজ করছিল সবার মধ্যেই। মাশরাফি তার দলের এমন পারফরম্যান্স নিয়ে বলেন, 'যদি আপনারা সাম্প্রতিক অতীতের দিকে তাকান। দেখবেন এটা আমাদের সেরা জয়গুলোর একটি। ছেলেরা আসলেই দারুণ খেলেছে। আমাদের এভাবেই চালিয়ে যেতে হবে। জয় কিংবা পরাজয়, সব কিছু থেকেই শেখার থাকে।'

তামিম ইকবালের ব্যাট আরও একবার চওড়া হলো। জিম্বাবুয়ের পর শ্রীলঙ্কার বিপক্ষেও আশি উর্ধ্ব (অপরাজিত ৮৪ রানের পর এবার ৮৪ রানে আউট) ইনিংস খেললেন দেশসেরা এই ওপেনার। তামিমের মতো হাফসেঞ্চুরির গন্ডিতে আটকে গেছেন সাকিব আল হাসান (৬৭) আর মুশফিকুর রহিমও (৬২)।

সেঞ্চুরি না পেলেও ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় ৭ উইকেটে ৩২০ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ। জবাবে বোলারদের দুরন্ত পারফম্যান্সে শ্রীলঙ্কা ১৫৭ রানের বেশি এগোতে পারেনি।

দলের ব্যাটসম্যানরা সেঞ্চুরি মিস করলেও ব্যাটিং আর বোলিংয়ের সামগ্রিক পারফরম্যান্সে খুশি মাশরাফি, 'তামিম সেঞ্চুরি পেতে পারতো। কেউ সেঞ্চুরি না পেলেও ব্যাটিংটা ভালো হয়েছে। বোলিংয়ে আমরা দক্ষিণ আফ্রিকায় সংগ্রাম করেছি। তবে ঘরে ফিরে আমরা প্রত্যাশার চেয়ে ভালো করেছি।'

এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :