অফস্পিনার থেকে লেগস্পিনার হয়ে যাচ্ছেন অশ্বিন!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

ফিঙ্গারস্পিনারদের জন্য সীমিত ওভারের ক্রিকেট দিনকে দিন কঠিন হয়ে যাচ্ছে। কঠিন সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়ার জন্যই নিজেকে প্রস্তুত করছেন রবিচন্দ্রন অশ্বিন। অফস্পিন দিয়েই তার ক্যারিয়ারের সব সাফল্য, তবে যুগের চাহিদার সঙ্গে তাল মেলাতে এবার খোলস বদলে লেগস্পিনটাও রপ্ত করতে যাচ্ছেন তিনি।

রিস্টস্পিন শিল্পটা নিয়ে অনেক দিন ধরেই কাজ করছেন অশ্বিন। সোমবার ঘরোয়া ওয়ানডে ম্যাচে গুজরাটের বিপক্ষে এই অস্ত্র প্রয়োগ করে সাফল্যও পেয়েছেন। ৯.১ ওভার হাত ঘুরিয়ে ৩৮ রানে ২টি উইকেট নিয়েছেন তিনি।

কিন্তু হঠাৎ কেন অফস্পিন ছেড়ে লেগস্পিন ধরলেন? আসল ব্যাপার হলো, সীমিত ওভারে ভারতীয় দলে প্রতিযোগিতা। টেস্টে দলের প্রথম পছন্দ হলেও ছোট ফরমেটে খুব একটা সুবিধা করতে পারছেন না অশ্বিন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে সুযোগ পাননি। তার জায়গায় খেলতে গিয়ে স্পিন ভেল্কি দেখাচ্ছেন লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল আর বাঁহাতি রিস্টস্পিনার কুলদ্বীপ যাদব।

প্রতিযোগিতায় টিকে থাকতেই লেগস্পিন নিয়ে ভীষণ সিরিয়াস অশ্বিন। সামনের আইপিএলেই দেখা যেতে পারে লেগস্পিনার অশ্বিনকে। এ সম্পর্কে তিনি বলেন, 'এভাবে আইপিএলে যাওয়ার পরিকল্পনা আমার। আমি আমার অস্ত্রটা শানিয়ে নেয়ার চেষ্টা করছি। চেন্নাইয়ে লিগ ক্রিকেট খেলার সময়ও আমি অফস্পিন অ্যাকশনে ভালো লেগব্রেক করতে পারতাম। প্রায় দশ বছর অফব্র্যাককে স্টক বল হিসেবে ব্যবহার করার পর এটা পরিবর্তন করা চ্যালেঞ্জিং। তবে আমি শুধু একটা নিয়েই পড়ে থাকতে চাই না।'

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :