গড়পড়তার চেয়েও খারাপ চট্টগ্রামের উইকেট : আইসিসি

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

পুরো পাঁচদিন খেলা হয়েছে, অথচ দুই দলের মিলিয়ে উইকেট পড়েছে ২৪টি। অতি ব্যাটিং সহায়ক চট্টগ্রাম টেস্টের পিচ নিয়ে সমালোচনা হচ্ছিল ভীষণ। এবার আইসিসির কাছ থেকে একটি ডিমেরিট পয়েন্টও পেয়ে গেল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

বাংলাদেশ এবং শ্রীলঙ্কা মধ্যকার সিরিজের প্রথম টেস্টটি ব্যাটসম্যানদের দাপটে ড্র হয়েছে। আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুন এই পিচকে 'গড়পড়তার চেয়ে নিচে' আখ্যা দিয়ে এই ডিমেরিট পয়েন্ট আরোপ করেছেন।

আইসিসির নিয়ম অনুযায়ী, এই একটি ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকবে পাঁচ বছর পর্যন্ত। এই সময়ের মধ্যে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম যদি মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়ে যায়, তবে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা পাবে।

পিচ নিয়ে গড়া প্রতিবেদনটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে হস্তান্তর করেছেন ম্যাচ রেফারি ডেভিড বুন। যেখানে লেখা রয়েছে, 'পিচে নতুন বলে ফাস্ট বোলারদের জন্য কোনো সিম মুভমেন্ট ছিল না। পুরো ম্যাচ জুড়েই বলের ভার কিংবা বাউন্সের অভাব ছিল। শুরুতে স্পিনারদের জন্য কিছুটা স্লো টার্ন থাকলেও ম্যাচ যত এগিয়েছে ততটা বাড়েনি। এতে পুরো পাঁচদিনে এই পিচ ব্যাটসম্যানদের অনেক বেশি পক্ষে ছিল।'

ব্যাটসম্যানদের এই টেস্টে দুই দল মিলিয়ে পাঁচটি সেঞ্চুরি আর ছয়টি হাফসেঞ্চুরি হয়েছে। বাংলাদেশ প্রথম ইনিংসে ৫১৩ রানের পর দ্বিতীয় ইনিংসে করে ৫ উইকেটে ৩০৭। আর শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৭১৩ রান তুলে ইনিংস ঘোষণা করে।

এমএমআর/এমএস

আপনার মতামত লিখুন :