আইসিসির ভুল : পাকিস্তানই শীর্ষে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

রেটিং পয়েন্টে ভগ্নাংশের ব্যবধানেও সামান্য মাত্র ফারাক। বলতে গেলে রেটিং পয়েন্ট একই। ভগ্নাংশের ফারাকের কারণেই কারণে অস্ট্রেলিয়াকে পেছনে রেখে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে পাকিস্তান। সদ্য শেষ হওয়া ট্রান্স-তাসমান ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ও অস্ট্রেলিয়াকে শীর্ষে তুলতে পারল না। র‌্যাংকিংয়ে তিন নম্বরে রয়েছে ভারত।

তবে গত সপ্তাহে আইসিসির দেয়া হিসেবে ভুল ছিল। অস্ট্রেলিয়ান ক্রিকেটের অফিসিয়াল ওয়েবসাইট ক্রিকেট.কম.এইউকে দেয়া আইসিসি মুখপাত্রের হিসেব অনুযায়ী গত সপ্তাহে বলা হয়েছিল, যদি অস্ট্রেলিয়া অপরাজিত থাকে পুরো সিরিজে- তাহলে তারা পাকিস্তানকে পেছনে ফেলে এক নম্বরে উঠে আসবে।

বুধবার আইসিসি এই তথ্যের আবার নতুন করে ব্যাখ্যা দিয়েছে। সেখানে বলা হয়েছে, আগে যে হিসেবের ভিত্তিতে বলা হয়েছিল অস্ট্রেলিয়া এক নম্বরে উঠে আসবে- সেটায় কিছু ভুল ছিল। ডেসিমাল (ভগ্নাংশ) পয়েন্টের ভিত্তিতে পাকিস্তানই শীর্ষে থেকে গেল। রেটিং পয়েন্টের হিসেব শেষে আইসিসি জানায়, অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানেই থাকছে। তাদের পয়েন্ট ১২৫.৬৫। অস্ট্রেলিয়া ০.১৯ পয়েন্ট পিছনে রয়েছে। পাকিস্তানের পয়েন্ট ১২৫.৮৪।

ভগ্নাংশকে রাউন্ড হিসেবে ধরলে দুই দলেরই রেটিং পয়েন্ট দেখা যাচ্ছে ১২৬। গত বুধবারই অকল্যান্ডের ইডেন পার্কে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। ডাবল লেগ ফর্ম্যাটে এই সিরিজ খেলতে হয়েছে তিন দলকে। তৃতীয় দল হিসেবে ছিল ইংল্যান্ড। যার ফলে প্রথমবারের মতো শীর্ষ স্থানের খুব কাছে গিয়েও আটকে যেতে হল অস্ট্রেলিয়াকে।

এই মুহূর্তে টেস্ট র্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়া রয়েছে তৃতীয় স্থানে। ওয়ানডেতে পঞ্চম। ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি জিতলে দ্বিতীয় স্থানের কাছাকাছি উঠে আসতে পারবে; কিন্তু যদি হেরে যায় তাহলে ১২০ থেকে ১১৮ পয়েন্টে নেমে যাবে তারা, থেকে যাবে তিন নম্বরেই।

আইএইচএস/আইআই