টেস্টের জন্য বিসিএলটা মনযোগ দিয়ে খেলি : মুমিনুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২২ পিএম, ১৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:২৫ পিএম, ১৫ এপ্রিল ২০১৮
টেস্টের জন্য বিসিএলটা মনযোগ দিয়ে খেলি : মুমিনুল

বাংলাদেশের লিটল মাস্টার হিসেবে পরিচিত মুমিনুল হক। টেস্টে খুবই ধারাবাহিক। বাংলাদেশের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান বললে কমই বলা হবে যেন। দারুণ সম্ভাবনা থাকা সত্ত্বেও ওয়ানডে কিংবা টি-টোয়েন্টির জন্য নয়, মুমিনুলকে ভাব হয় শুধুমাত্র টেস্ট ব্যাটসম্যান হিসেবে।

মুমিনুলও নিজেকে সে রকমই একজন টেস্ট ব্যাটসম্যান হিসেবে ভাবতে শুরু করে দিয়েছেন। নিজের মানসিকতাও সেভাবে সেট করে নিয়েছেন। এ কারণে, লঙ্গার ভার্সনের বিসিএলকে তিনি নিয়েছেন টেস্টের প্রস্তুতি হিসেবে এবং নিজেই জানালেন, টেস্টের প্রস্তুতি হিসেবে বিসিএলটা মনযোগ দিয়েই খেলেন।

শুধু তাই নয়, মুমিনুলের মাথায় এখন আর ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে ফেরা নিয়ে খুব একটা চিন্তা কিংবা তাড়াহুড়াও নেই। মুমিনুলের বিশ্বাস, যদি টেস্টে ভালোভাবে খেলতে পারেন, তাহলে আপনাতেই ওয়ানডে দলে ডাক পেয়ে যাবেন।

সামনে যেহেতু ওয়েস্ট ইন্ডিজ সফর। তাও অনেক সময় বাকি। আবার লম্বা এই বিরতির মধ্যে টেস্টের জন্য প্রস্তুতি নেয়ার কোনো মাধ্যমও নেই। বিসিএলটাই শেষ। এ কারণে বিসিএলের বাকি দুই রাউন্ডেই নিজেকে সর্বশেষ ঝালিয়ে নিতে চান মুমিনুল। প্রস্তুতিটাও সেরে রাখতে চান এখনই। এ কারণে করছেন বিশেষ অনুশীলনও। আজ (রোববার) মিরপুরে অনুশীলন করতে গিয়ে মুখোমুখি হন সাংবাদিকদের। সেখানেই তিনি কথা বলেছেন নানান বিষয় নিয়ে।

জাগো নিউজের পাঠকদের জন্য মুমিনুলের সেই কথোপকথন তুলে ধরা হলো প্রশ্নোত্তর আকারে...

প্রশ্ন: আরো দুটি ম্যাচ আছে বিসিএলে, নিশ্চয় বড় কিছু করতে চান, কী বলবেন এ বিষয়ে?

মুমিনুল : একজন ব্যাটসম্যান হিসেবে তো সব সময় ইচ্ছে থাকে কোনো আসরে বড় বড় স্কোর করার। অনেক বেশি রান করার ইচ্ছে আমারও আছে। সেই চেষ্টাও করবো। তবে সবচেয়ে বড় ব্যাপার হলো, দল হিসেবে আমাদের চ্যাম্পিয়ন হওয়ার খুব ভালো সম্ভাবনা আছে। দেখা যাক কী হয়।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে এই দুটা ম্যাচই সম্ভবত দীর্ঘ পরিসরে ম্যাচ অনুশীলনের শেষ সুযোগ। অনুশীলনটা কীভাবে শেষ করতে চান?

মুমিনুল : আপনি যেটা বললেন, ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার আগে এটাই হয়তো শেষ চার দিনের ম্যাচ। এরপর খেললেও খেলতে পারি, জানি না। ওই মানসিকতা নিয়েই খেলার চেষ্টা করবো, যেভাবে টেস্ট খেলি।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশন তো কঠিন, সেখানে উইকেট বাউন্সি হয়, অনুশীলনে সেই বিষয়টা কি মাথায় রাখছেন?

মুমিনুল : আপাতত বিসিএল নিয়েই ভাবছি। বিসিএল শেষ হলে হয়তো ওটা নিয়ে চিন্তা করবো। আর কন্ডিশনের ব্যাপারটা হলো, আপনি যদি কঠিন মনে করেন, তাহলে কঠিন। আমার কাছে মনে হয়, আমরা প্রস্তুতি নিয়ে নিবো- ইনশাল্লাহ। আশা করি ভালো কিছু হবে।

jagonews24

প্রশ্ন : বিসিএলের প্রথম তিন রাউন্ডে আপনি সর্বোচ্চ রানের মালিক ছিলেন। পরের দুইটা রাউন্ডে কি আমার সর্বোচ্চ রানের চিন্তাটা মাথায় থাকবেন?

মুমিনুল : না, এই জিনিসটা আমার মাথায় থাকবে না। আপনি যখনই সর্বোচ্চ রান করার চেষ্টা করবেন, চিন্তা করবেন, তার মানে হলো আপনি নিজের জন্য চিন্তা করছেন। এভাবে আগে চিন্তা করতাম, সেটা ভুল ছিলো, এখন বুঝি। সুতরাং আমি ওভাবে চিন্তা করে খেলবো না। দলকে চ্যাম্পিয়ন করানোর চেষ্টা করবো। একটা দল যখন চ্যাম্পিয়ন হবে, তখন দেখবেন যে তালিকায় তাদের ব্যাটসম্যানরাই উপরে থাকবে।

প্রশ্ন : জাতীয় দলের ক্রিকেটারদের জন্য বিসিএল খেলা কতটা গুরুত্বপূর্ণ?

মুমিনুল : আমার কাছে মনে হয় যে, জাতীয় লিগ বলেন, বিসিএল বা যাই বলেন, বাংলাদেশের খেলোয়াড়দের জন্য সবই গুরুত্বপূর্ণ। আমার তো শুধু টেস্ট খেলা হয়, সুতরাং আমি খুব মন দিয়ে খেলি।

প্রশ্ন : অনুশীলনে আপনাকে অনেক বেশি মনোযোগী দেখা যায়। বিশেষ কোনো কাজ করছেন কি?

মুমিনুল : আসলে একেক সময় একেক বিষয় নিয়ে কাজ করা হয়। নিজের কাছেও একটা সন্তুষ্টির জায়গা থাকে।

প্রশ্ন : পরের দুই রাউন্ডের খেলা একটু বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে হচ্ছে। কারণ জাতীয় দলের অনেক খেলোয়াড় খেলবেন। আপনার কি মনে হয়?

মুমিনুল : আমার মনে হয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। বিশেষ করে মিরপুরে যেটা হবে, সেটায় প্রতিদ্বন্দ্বিতা একটু বেশিই থাকবে। এটা নিয়ে একটু উত্তেজনা কাজ করছে। জাতীয় দলের খেলোয়াড়রা থাকলে মনোযোগ দিয়ে খেলে। অন্যরাও ভালো করে খেলে।

প্রশ্ন : তুষার ইমরানের খেলা কিভাবে দেখেন?

মুমিনুল : আমি উনার বিপক্ষে যখন খেলেছি, তখন দেখেছি, তার সফল হওয়ার পিছনে নির্দিষ্ট কিছু কারণ আছে। কারণটা হলো চার দিনের খেলার প্যাটার্নটা উনি বেশ ভালো বোঝেন। কখন আক্রমণ করবেন, কখন রক্ষণাত্মক খেলবেন, তা উনি ভালো বোঝেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো উনি সেশন বাই সেশন চিন্তা করে খেলেন। এ জন্য মনে হয় উনি চার দিনের ম্যাচেখুব সফল। চার দিনের খেলার বিষয়টা উনি ধরে ফেলেছেন এ জন্য নিয়মিত রান করেন।

প্রশ্ন : তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা সম্পর্কে কি বলবেন?

মুমিনুল : এটা তো সম্পূর্ণ বোর্ডের ব্যাপার। উনি যদি আবার সুযোগ পান তাহলে ভালো করবেন ইনশাল্লাহ- আমি সেই দোয়া করি।

প্রশ্ন : আপনার ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ফেরা…?

মুমিনুল : এ বিষয়ে অনেক কথা হয়েছে। একই উত্তর দেই- ওয়ানডেতে আমার খেলতেই হবে সেভাবে চিন্তা করি না। টেস্টে যদি খুব ভালো ও ব্যতিক্রমী পারফর্ম করি, তাহলে এমনিতেই ওয়ানডেতে সুযোগ পাবো।

আইএইচএস/এমবিআর