লেগস্পিন করতে গিয়ে ক্যারিয়ারটাই শেষ অশ্বিনের!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ২১ এপ্রিল ২০১৮

সীমিত ওভারের দল থেকে জায়গা হারিয়েছেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হারের পর। এবার টেস্টেও রবিচন্দ্রন অশ্বিনকে বাদ দেয়ার চিন্তাভাবনা চলছে, এমন ইঙ্গিতই মিলল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) ঘনিষ্ট এক সূত্র থেকে। সূত্রটি জানিয়েছে, এ বছর জুলাইয়ে ভারতের ইংল্যান্ড সফরেই অশ্বিনের টেস্ট ভাগ্য নির্ধারিত হয়ে যাবে।

চ্যাম্পিয়ন্স ট্রফির পর সীমিত ওভারের দল থেকে অশ্বিনের সঙ্গে জায়গা হারিয়েছেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। তাদের বদলে সুযোগ পেয়ে যুজবেন্দ্র চাহাল আর কুলদ্বীপ যাদব নিজেদের মেলে ধরেছেন। গত এক বছরে ভারতের একাদশে নিয়মিতই খেলছেন তারা। ৩১ বছর বয়সী অশ্বিনের তাই সাদা বলের ক্রিকেটে ফেরার সম্ভাবনা প্রায় শেষ।

দলে জায়গা ফিরে পেতে অফস্পিন ছেড়ে এখন লেগস্পিন ধরেছেন অশ্বিন। ঘরোয়া লিগে এটা পরীক্ষামূলকভাবে শুরু করেছেন, করছেন এবারের আইপিএলেও। তবে এসব পরীক্ষা-নিরীক্ষা দলে জায়গা করে নেয়ায় কোনোই কাজে আসবে না, মনে করছে বিসিসিআইয়ের সূত্রটি।

'টাইমস অব ইন্ডিয়া'র সঙ্গে এক সাক্ষাতকারে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের কর্তা অশ্বিনের লেগস্পিন নিয়ে বলেছেন, ‘আমরা খুবই হতাশ, উদ্বিগ্ন। সে খুব বেশি জিনিস নিয়ে কাজ করছে। আমরা জানি না, কেন সে এসব চেষ্টা করছে। টি-টোয়েন্টি ম্যাচে বৈচিত্র্যের জন্য আপনি মাঝেমধ্যে লেগস্পিন করতে পারেন, কিন্তু সে তো এটা প্রতি ম্যাচেই করে যাচ্ছে।’

অশ্বিনের টেস্টের জায়গাটাও খুব সহজেই এখন কুলদ্বীপ-চাহালরা নিয়ে নিতে পারেন, মনে করছেন বিসিসিআইয়ের ওই কর্তা। তিনি বলেন, ‘আমরা অবশ্যই অশ্বিনের ৩০০ টেস্ট উইকেটের কথা মনে রাখব। তবে টেস্টে কুলদ্বীপ এবং চাহালকে নিয়ে ভাবার সময় এসেছে। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে তারা ভালো করছে। যেভাবে তারা এগিয়ে চলেছে, ইংল্যান্ডেও সুযোগ পেতে পারে।’

যদি সেটাই হয়, তবে হয়তো ইংল্যান্ডে টেস্ট না খেলেই ক্যারিয়ারটার শেষ দেখা হয়ে যেতে পারে অশ্বিনের।

এমএমআর/এমএস

আপনার মতামত লিখুন :