শুভ জন্মদিন শচীন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১২:১১ পিএম, ২৪ এপ্রিল ২০১৮

বিস্ময় বালক থেকে মাস্টার ব্ল্যাস্টার। রেকর্ডের বরপুত্র। ক্রিকেটকে দুইহাত ভরে দিয়েছেন। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহক। তিনি আর কেউ নন, শচীন টেন্ডুলকার। ভারতীয় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তির ৪৫তম জন্মদিন আজ (মঙ্গলবার)। শুভ জন্মদিন শচীন। ১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার।

স্কুল ক্রিকেটে রেকর্ড গড়া। নজরকাড়া পারফরম্যান্স দিয়ে আলোচনায় আসা। এভাবে নিজেকে মেলে ধরায় জাতীয় দলেও অভিষেক হয় খুব অল্প বয়সেই। মাত্র ১৬ বছর বয়সে। অভিষেকের পর রীতিমতো আলো ছড়ান শচীন। নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

ভারত জাতীয় দলের হয়ে ওয়ানডে বিশ্বকাপও জিতেছেন শচীন টেন্ডুলকার। ২০১১ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে নিজেকে উজাড় করে দিয়েছিলেন। ফল তো সেই আসরের শিরোপা। অপূর্ণতা খুব একটা নেই। টেস্টে খেলেছেন ২০০ ম্যাচ। যা আর কোনো ব্যাটসম্যানের নামের পাশে নেই।

shacin

এদিকে ভারত ক্রিকেট বোর্ড বিসিসিআই শচীনের জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। টুইটার পেজে লিখেছে, ‘শুভ জন্মদিন, মাস্টার। আপনি আমাদের সবার কাছেই প্রেরণা’। আইপিএল টুইটবার্তায় শচীন টেন্ডুলকারকে শুভেচ্ছা জানিয়েছে, ‘শুভ জন্মদিন শচীন।

এদিকে আইপিএলে তার দল মুম্বাই ইন্ডিয়ান্স শচীনকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে টুইটে লেখে, জন্মদিনের শুভেচ্ছা তাকে, যিনি বিলিয়ন স্বপ্নকে সত্যে পরিণত করেছেন। শুভ জন্মদিন আমাদের আইকন।

প্রসঙ্গত, ২৪ বছর ভারতের ক্রিকেটকে নিজের সেরাটাই ঢেলে দিয়েছেন শচীন টেন্ডুলকার। আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ১৯৮৯ সালে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। সীমিত ওভারের ক্রিকেটে প্রথম ডাবল-সেঞ্চুরিসহ অবিস্মরণীয় সব কীর্তি রয়েছে তার ক্যারিয়ারে। ২০১৩ সালের নভেম্বরে ২০০তম টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান টেন্ডুলকার।

এমআর/এমএস