টস প্রথা বাতিলের পক্ষে নন গাঙ্গুলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২২ মে ২০১৮

ক্রিকেটে নতুন নতুন নিয়ম সংযোজনের অংশ হিসেবে আইসিসি এবার ভাবছে টেস্ট ক্রিকেট থেকে টস প্রথা বাতিল করে দেয়ার কথা। এখনো এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও, এই সিদ্ধান্ত বাস্তবায়ন করার পক্ষেই রয়েছে আইসিসির অবস্থান। তবে ভারতের সাবেক অধিনায়ক এবং কিংবদন্তী ব্যাটসম্যান জানিয়েছেন টস প্রথা বাতিলের পক্ষে নন তিনি।

টস প্রথার কারণে স্বাগতিক দেশ বাড়তি সুবিধা পেয়ে থাকে এবং নিজেদের মন মতো উইকেট বানিয়ে সফরকারীদের নাকানি-চুবানি খাইয়ে দেয় বলে টস প্রথা বাতিল করার কথা ভাবছে আইসিসি। কিন্তু গাঙ্গুলির মতে টস প্রথা থাকলেও এটি স্বাগতিকদের খুব বেশি সুবিধা দেয় না। বাঁহাতি এই ব্যাটসম্যান ছাড়াও ভারতের সাবেক দুই ক্রিকেটার বিষান সিং বেদি এবং দ্বিলিপ ভেংসরকারও টস প্রথা বাতিলের বিপক্ষে নিজেদের মত দেন।

টস প্রথা বাতিলের সিদ্ধান্ত সঠিক হবে না উল্লেখ করে গাঙ্গুলি বলেন, ‘এখনো টস প্রথা বাতিল হয়নি! তাই এখন দেখার বিষয় এটি (টস প্রথা) আসলেই উঠিয়ে দেয়া হয় কিনা। ব্যক্তিগতভাবে আমি টস প্রথা বাতিলের পক্ষে নই। কেননা স্বাগতিক দেশ টসে হেরে গেলে তো আর হোম অ্যাডভান্টেজ কাজ করে না। টস প্রথা বাতিল করা ঠিক হবে না।’

চলতি মাসের শেষের দিকে ভারতের কিংবদন্তী লেগস্পিনার অনিল কুম্বলের নেতৃত্বে গঠিত একটি কমিটি টস প্রথার ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। আইসিসির কমিটিতে কুম্বলে ছাড়াও আছেন অ্যান্ড্রু স্ট্রাউস, মাহেলা জয়াবর্ধনে, রাহুল দ্রাবিড়, টিম মে, নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো, আইসিসি ম্যাচ রেফারিদের প্রধান রঞ্জন মাদুগালে, শন পোলক এবং ক্লার কনর। আগামী ২৮-২৯ মে মুম্বাইতে আইসিসির সভায় তারা টসের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেবেন।

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :