সিরিজ জিতে উন্নতির খোঁজে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২৯ জুলাই ২০১৮

হতাশাময় টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানোটা কঠিন এক চ্যালেঞ্জ ছিল বাংলাদেশ দলের জন্য। কাজটা সহজ ছিল না ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্যও। ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে জিতে গিয়েছে বাংলাদেশ, জয়ী অধিনায়ক হিসেবেই সিরিজ শেষ করেছেন মাশরাফি।

তবু মাশরাফির কণ্ঠে সন্তুষ্টির চেয়ে বেশি শোনা গেল উন্নতির সুযোগের কথা, উন্নতির জায়গার কথা। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জেতায় বাকি সবার মত খুশি মাশরাফিও। কিন্তু তিনি পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি খেলোয়াড়দের পারফরম্যান্সে।

শেষ ম্যাচে ১৮ রানের ব্যবধানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। এই জয়টা দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন অধিনায়ক। মাশরাফির দৃষ্টি এখন এশিয়া কাপের দিকে।

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমের সামনে মাশরাফি বলেন, ‘অবশ্যই, আপনি যদি গত ৩-৪ মাসের দিকে তাকান এই সিরিজ জেতাটা আমাদের জন্য খুব দরকার ছিল। বিশেষ করে এশিয়া কাপের আগে আমাদের জন্য ভালো হল। তবে যেটা আমি আগেও বলেছি, কিছু জায়গায় এখনো উন্নতি করতে হবে। সিরিজ জেতা মানেই তো সব না। অনেক জায়গায় এখনো উন্নতির সুযোগ রয়েছে। অনেক উন্নতি করতে হবে।’

এসময় ৪৯তম ওভারে রুবেলের ডেথ বোলিংয়ের প্রশংসা করেন মাশরাফি। তবু সব কথার শেষ কথা গিয়ে থামে উন্নতি, উন্নতি ও উন্নতি দিয়েই। সামনের দিনগুলোর জন্য নিজেদের খেলার আরো উন্নতি ঘটানোই এখন মাশরাফির ধ্যান-জ্ঞান।

‘আজকে যেটা করেছি। আজকে দেখেন রুবেল ঠিক দলের প্রয়োজনমাফিক কাজটা করতে পেরেছে। এভাবে আমরা ছোট ছোট উন্নতি করছি। আরো কিছু উন্নতির জায়গা আছে। সবমিলিয়ে আমি বলবো যে এই জয়টা আমাদের জন্য খুব ভাল হল আর কি।’

টসে জিতে আগে ব্যাট করে তামিম ইকবালের সেঞ্চুরি, মাহমুদউল্লাহ রিয়াদের অর্ধশত ও মাশরাফির নিজের ৩৬ রানের ক্যামিওতে ৩০১ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। সেন্ট কিটসের ব্যাটিং বান্ধব উইকেটে এই রান খুব বেশি নয়। কিন্তু টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়েই আটকে গেছে স্বাগতিকরা। নিজেদের বোলিংয়ের কথা বলতে গিয়ে আবারো রুবেলের কথাই মনে করিয়ে দেন বাংলাদেশ অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘না আমরা জানি যে উইকেট ভালো। প্রথম দিকে মনে হচ্ছিল যে আর ২০-২৫টা রান বেশি হলে হয়তো ভালো হতো। বোলিংয়ে আর্লি উইকেট নেয়া প্রয়োজন ছিল। কারণ ওদের টপঅর্ডার বেশ শক্তিশালী। সৌভাগ্যবশত লুইস আগে আউট হওয়ায় গেইলের উপর চাপটা বেড়ে যায়। গেইলও ভালোভাবেই চালিয়ে যাচ্ছিল।’

‘আবারো রুবেলের কথা বলতে হয়। রুবেল এসে ওই জায়গাটাতে ব্রেকথ্রু দেয়াতে পরের বোলারদের জন্য সুবিধা হয়েছে। এছাড়া ফিল্ডিংটাও মনে হয়েছে কিছু উন্নতি প্রয়োজন। সাম্প্রতিক সময়ে আমি মনে করি যে ব্যাটিংয়েও কিছু জায়গা আছে, বোলিংয়েও কিছু জায়গা আছে।’

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।