কোহলি-আমলাদেরও পেছনে ফেললেন অসি নারী ক্রিকেটার ম্যাগ ল্যানিং

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২০ অক্টোবর ২০১৮

ওয়ানডে ক্রিকেটের ক্যারিয়ারে দ্রুততম সময়ের মধ্যে ১২টি সেঞ্চুরি তুলে নেয়ার ক্ষেত্রে কিন্তু শচীন-দ্রাবিড় কিংবা ব্রায়ান লারাদের নাম নেই। সেখানে সবার শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকার মারকুটে ওপেনার কুইন্টন ডি কক। এরপর রয়েছে আরেক প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা এবং ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নাম।

কিন্তু এবার পুরুষদেরও হারিয়ে দিলেন এক নারী ক্রিকেটার। তিনি অস্ট্রেলিয়ার নারী দলের অধিনায়ক ম্যাগ ল্যানিং। কুয়ালালামপুরে কিনরারা একাডেমি ওভাল মাঠে আইসিসি ওমেন্স চ্যাম্পিয়ন্সশিপের ম্যাচে ল্যানিংয়ের সেঞ্চুরির ওপর ভর করে পাকিস্তানকে রীতিমতো বিধ্বস্ত করেছে অস্ট্রেলিয়া।

একদিন আগে আরব আমিরাতে পাকিস্তানের হাতে বিধ্বস্ত হয়েছে অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেট দল। টেস্টে হেরেছে ৩৭৩ রানের বিশাল ব্যবধানে। এবার যেন ছেলেদের পরাজয়েরই প্রতিশোধ নিলেন নারী ক্রিকেটাররা। তাদের জয়ের ব্যবধান ১৫০ রানের বিশাল ব্যবধান।

jagonews

কুইন্টন ডি কক ওয়ানডে ক্রিকেটে ১২ সেঞ্চুরি করেছেন ৭৪ ম্যাচে। এই মাইলফলক স্পর্শ করতে হাশিম আমলা খেলেছেন ৮১ ম্যাচ এবং ভারতের বিরাট কোহলি খেলেছেন ৮৩ ম্যাচ। সেখানে অস্ট্রেলিয়ার নারী দলের অধিনায়ক ম্যাগ ল্যানিং খেলেছেন মাত্র ৬৮ ম্যাচ। পুরুষ কিংবা নারী ক্রিকেটের আর কোনো ক্রিকেটার এত দ্রুততম সময়ের মধ্যে ১২টি সেঞ্চুরি করতে পারেননি।

ম্যাচে ম্যাগ ল্যানিং করেন সর্বোচ্চ ১২৪ রান। ১০৬ বলে ১৯টি বাউন্ডারির মার মারেন তিনি। রাচেল হাইনেস করেন ৭৯ রান। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ২৭৩ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল। জবাবে মাত্র ১২৩ রানে অলআউট হয়ে যায় পাকিস্তানি নারীরা। নাহিদা খান সর্বোচ্চ ৬৬ রান না করলে হয়তো বা লজ্জার রেকর্ডই গড়তো পাকিস্তান। যাই হোক, শেষ পর্যন্ত তাদের পরাজয় ১৫০ রানের বড় ব্যবধানে।

আইএইচএস/আরআইপি

আপনার মতামত লিখুন :